নেতৃত্ব সংকটে বিলীন হতে পারে বিএনপি: জি এম কাদের

নেতৃত্ব সংকটে বিএনপি ‘বিলীন হতে পারে’ মন্তব্য করে সেই সুযোগ কাজে লাগাতে নেতাকর্মীদের আরও সক্রিয় হওয়ার তাগাদা দিয়েছেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2019, 06:35 PM
Updated : 7 Dec 2019, 06:35 PM

শনিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় সম্মেলনে তিনি একথা বলেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে জি এম কাদের বলেন, “আওয়ামী লীগ ও বিএনপির পরেই জাতীয় পার্টি তৃতীয় রাজনৈতিক শক্তি। বিএনপি নেতৃত্ব সংকটে বিলীন হতে পারে। সেক্ষেত্রে জাতীয় পার্টিই একমাত্র বিকল্প শক্তি হিসেবে সাধারণ মানুষের সামনে রয়েছে। দেশের মানুষ অনেক আশা নিয়ে জাতীয় পার্টির দিকে তাকিয়ে আছে।”

সাবেক সামরিক শাসক এইচ এম এরশাদের মৃত্যুর পর জাতীয় পার্টির চেয়ারম্যান হওয়া কাদের বলেন, “১৯৯১ সালের পর থেকে জুলুম-নির্যাতন আর হামলা-মামলা দিয়ে জাতীয় পার্টিকে দুর্বল করতে পারেনি। জাতীয় পার্টি দুর্বল হয়েছে অভ্যন্তরীণ ষড়যন্ত্রে।”

‘ষড়যন্ত্র’ থেকে দলকে রক্ষা করতে পার্টির নেতা-কর্মীদের সজাগ থাকার আহ্বান জানান তিনি।

দলে ‘গণতান্ত্রিক চর্চায়’ গুরুত্ব আরোপ করে নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, “সব সময় মনে রাখবেন, জাতীয় পার্টি আপনার পার্টি। জাতীয় পার্টি কারও ব্যক্তিগত দল নয়, জাতীয় পার্টি কারও জমিদারি নয়।”

স্বেচ্ছাসেবক পার্টির এই সম্মেলনে জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, “আমরা সন্ত্রাস লালন করিনি, ক্যাসিনো ব্যবসা করিনি, আমরা গুণ্ডা লালন-পালন করিনি। তাই আগামী নির্বাচনের আগে জাতীয় পার্টিকে আরও শক্তিশালী করতে পারলে জাতীয় পার্টিই রাষ্ট্রক্ষমতা গ্রহণ করতে পারবে।”

পরে জি এম কাদের জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির সভাপতি হিসেবে লিয়াকত হোসেন খোকা এবং সাধারণ সম্পাদক হিসেবে মো. বেলাল হোসেনের নাম ঘোষণা করেন।

সোনারগাঁ-৩ আসনের সাংসদ লিয়াকত হোসেন খোকা এর আগে জাতীয় পার্টির যুগ্ম মহাসচিবের পদে ছিলেন। রওশনপন্থি বলে পরিচিত এ নেতা পরে দলের এই পদ ছেড়ে দিয়েছিলেন।

জাতীয় পার্টির দপ্তর বিভাগ জানিয়েছে, এরশাদ ২০০৭ সালে জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি গঠনের সিদ্ধান্ত নেন। ওই বছরই তিনি কুড়িগ্রামের নেতা গোলাম হাফিজকে সভাপতি ও কক্সবাজারের আবু সৈয়দকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন। সে বছর হয় স্বেচ্ছাসেবক পার্টির প্রথম সম্মেলন।

পরে তাদের মেয়াদ ফুরালে মোবারক হোসেন আজাদকে আহ্বায়ক ও মো. বেল্লাকে সদস্য সচিব করে এরশাদ ২০১২ সালে একটি সম্মেলন প্রস্তুতি কমিটি করে দেন।

এরাও সম্মেলন করতে ব্যর্থ হলে দায়িত্ব দেওয়া হয় লিয়াকত হোসেন খোকাকে।তিন বছরেরও বেশি সময় নিয়ে শনিবার জাপার এই সংগঠনের সম্মেলন হল।