খালেদার জামিনের আশায় বিএনপি

সর্বোচ্চ আদালত থেকে বৃহস্পতিবার খালেদা জিয়ার জামিনের আদেশ হবে, এই আশায় রয়েছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2019, 02:10 PM
Updated : 4 Dec 2019, 02:10 PM

বুধবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “আমরা বিশ্বাস করি, উচ্চ আদালত থেকে দেশনেত্রী ন্যায়বিচার পাবেন। সারা জাতি আগামীকাল উচ্চ আদালতের দিকে তাকিয়ে আছে।”

দুর্নীতির দুই মামলায় দণ্ড নিয়ে দেড় বছরের বেশি সময় ধরে কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বৃহস্পতিবার জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন পেলে তার মুক্তির পথ খুলবে।

গত ২৮ নভেম্বর খালেদা জামিন বিষয়ে সিদ্ধান্ত দেওয়ার কথা থাকলেও পরে তার সর্বশেষ শারীরিক অবস্থা জানতে মেডিকেল বোর্ডের প্রতিবেদন চায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। আগামী বৃহস্পতিবার ওই প্রতিবেদন জমা দেওয়ার দিন।

তার আগের দিন নয়া পল্টনে দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসে রিজভী বলেন, “বেগম খালেদা জিয়া দেশের সিনিয়র সিটিজেন, চারবারের সাবেক প্রধানমন্ত্রী, দুই বারের বিরোধী দলীয় নেতা ও দেশের সবচেয়ে জনপ্রিয় শীর্ষ রাজনীতিবিদ। তার জামিন পাওয়া ন্যায়সঙ্গত অধিকার।”

এ ধরনের মামলায় ইতোপূর্বে উচ্চ আদালত থেকে অনেকের জামিন পাওয়ার কথা তুলে ধরে বয়স ও শারীরিক অবস্থা বিবেচনায়ও খালেদা জিয়ার জামিন পাওয়া উচিৎ বলে মনে করেন রিজভী।

“আপনারা জানেন, ৭৫ বছর বয়সী দেশনেত্রীর স্বাস্থ্যের অবস্থা এত ভয়ঙ্কর যে, এই মুহূর্তে তাকে মুক্তি দিয়ে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা না হলে জীবনহানির চরম ঝুঁকি রয়েছে। সুচিকিৎসার অভাবে তার যে ড্যামেজ হচ্ছে, সেটা আর ফিরে আসবে না বলে চিকিৎসকরা বলেছেন। তার বাম হাত ও শরীরের বাম দিক প্রায় প্যারালাইজড হওয়ার উপক্রম হয়েছে। কারও সাহায্য ছাড়া তিনি বিছানা থেকে উঠতে পারেন না।”

খালেদা জিয়ার জামিন ‘আটকে’ রেখে তাকে ‘গুরুতর শারীরিক ক্ষতির দিকে ঠেলে দেওয়ার’ জন্য সরকারকে দায়ী করেন বিএনপির এই নেতা।

গত ২৫ দিন ধরে খালেদা জিয়ার সঙ্গে স্বজনরা দেখা করতে পারছেন না অভিযোগ জানিয়ে রিজভী বলেন, “এটি জেলকোডের চরম লঙ্ঘন। এর মাধ্যমে বিধি-বিধানকে উপেক্ষা করে প্রতিহিংসার বিধানকেই চরিতার্থ করা হচ্ছে।”

সংবাদ সম্মেলনে ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের ঢাকা মহানগর উত্তরের সভাপতি ডা. সরকার মাহবুব আহমেদ শামীম বলেন, “বেগম খালেদা জিয়া ভীষণ অসুস্থ এবং যথাযথ চিকিৎসা না পেলে যে কোনো সময় তার শারীরিক স্থায়ী পঙ্গুত্ব এবং ডায়াবেটিস ও হৃদরোগজনিত বড় ধরনের জটিলতা সৃষ্টি হতে পারে।

“আমরা ড্যাবের পক্ষ থেকে দাবি জানাচ্ছি, জটিল পরিস্থিতি সৃষ্টি হওয়ার পূর্বেই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক দ্বারা তার সুচিকিৎসার ব্যবস্থা করা হোক। আমরা আশা করি, মাননীয় আদালত তাকে তার প্রাপ্য জামিন দিয়ে মুক্ত পরিবেশে তার পছন্দমত হাসপাতালে চিকিৎসা নেওয়ার সুযোগ দেবে।”

সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, তাইফুল ইসলাম টিপু, মীর হেলালউদ্দিন, ড্যাবের সহ-সভাপতি ডা. আবদুস সেলিম, ঢাকা মহানগর উত্তর ড্যাবের সাধারণ সম্পাদক ডা. মাসুম বিল্লাহসহ চিকিৎসকরা উপস্থিত ছিলেন।