হাতিয়া আ. লীগ সভাপতি মোহাম্মদ আলী ও তার ছেলেকে দুদকের নোটিশ

সাবেক সংসদ সদস্য ও নোয়াখালীর হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী ও তার ছেলে আশেক আলীকে সম্পদ বিবরণী জমা দিতে নোটিশ দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2019, 03:46 PM
Updated : 28 Nov 2019, 03:46 PM

তাদের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের অনুসন্ধানের অংশ হিসেবে বৃহস্পতিবার পৃথক নোটিশ পাঠানো হয়েছে বলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা নোটিশে ২১ কর্মদিবসের মধ্যে সম্পদ বিবরণী জমা দিতে বলা হয়েছে।

যুবদল থেকে জাতীয় পার্টি হয়ে আওয়ামী লীগে আসা মোহাম্মদ আলী নোয়াখালী-৬ (হাতিয়া) থেকে দুইবার সংসদ সদস্য নির্বাচিত হন। বর্তমানে এ আসেন তার স্ত্রী আয়েশা ফেরদৌস ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সংসদ সদস্য।

দুদকের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে অনুসন্ধান করে স্থির বিশ্বাস জন্মেছে উল্লেখ করে মোহাম্মদ আলীকে পাঠানো নোটিশে বলা হয়, “আপনি জনাব মোহাম্মদ আলী, সাবেক সংসদ সদস্য, নোয়াখালী-৬ (হাতিয়া), আপনার জ্ঞাত আয়ের বহির্ভূত স্বনামে/বেনামে বিপুল পরিমাণ সম্পদ/সম্পত্তির মালিক হয়েছেন।”

দুর্নীতি দমন কমিশন আইন-২০০৪ এর ২৬ এর উপ-ধারা (১) এর ক্ষমতাবলে পাঠানো নোটিশে আরও বলা হয়, “আপনি মোহাম্মদ আলী আপনার নিজের, আপনার নির্ভরশীল ব্যক্তিবর্গের স্বনামে/বেনামে অর্জিত যাবতীয় স্থাবর/অবস্থাবর সম্পত্তি, দায়-দেনা, আয়ের উৎস ও তা অর্জনের বিস্তারিত বিবরণী অত্র আদেশ প্রাপ্তির ২১ কার্যদিবসের মধ্যে প্রেরিত ছকে নিম্নস্বাক্ষরকারীর বরাবরে দাখিল করতে নির্দেশ দেওয়া যাচ্ছে।”

নোটিশের সাথে সম্পদ বিবরণী দাখিলের ফরম যুক্ত করে এ বিষয়ে বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল করতে ব্যর্থ হলে বা মিথ্যা বিবরণী দাখিল করলে দুদক আইনের ২৬ (২) ধারায় ব্যবস্থা নেওয়া হবে।

আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলীর ছেলে আশেক আলীর বিরুদ্ধে পাঠানো নোটিশেও একই সময়ের মধ্যে নির্ধারিত ফরমে দুদকে সম্পদ বিবরণী জমা দিতে বলা হয়েছে।

দুদকের উপ-পরিচালক সেলিনা আখতার মনির নেতৃত্বে তিন সদস্যের একটি দল এ অনুসন্ধানের দায়িত্ব পালন করছেন। অপর দুই সদস্য হলেন- কমিশনের সহকারী পরিচালক মো. সিফাত উদ্দিন ও উপ-সহকারী পরিচালক মুহাম্মদ শিহাব সালাম।

দুদকের নোটিশ পাঠানোর বিষয়ে বক্তব্য জানতে মোহাম্মদ আলীকে একাধিকবার ফোন করা হলেও তিনি ধরেননি।

২০১৭ সালে সংগঠনবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে নোয়াখালী আওয়ামী লীগের উপদেষ্টার পদ থেকে মোহাম্মদ আলীকে অব্যাহতি দেওয়া হয়। সম্প্রতি এক সম্মেলনে তাকে হাতিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি করা হয়।