পণ্যের দাম বৃদ্ধিতে চুয়াত্তরের পদধ্বনি: মওদুদ

নিত্যপণ্যের দাম বাড়ার ঘটনাপ্রবাহে দেশে ১৯৭৪ সালের মতো অস্থিরতা তৈরির আলামত দেখতে পাচ্ছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মওদুদ আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2019, 07:34 AM
Updated : 21 Nov 2019, 07:44 AM

বৃহস্পতিবার সকালে এক দোয়া মাহফিলে তিনি বলেন, “পেঁয়াজের সমস্যা নিয়ে আজকে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ। একটা সরকার যে একটি সামান্য পণ্যের ব্যবস্থা নিশ্চিত করতে পারেনা সেই সরকারের মনে হয় আর ক্ষমতায় থাকার নৈতিক অধিকার থাকে না। পেঁয়াজের পরে আসলো লবণ, এখন চালের দাম একদিনে পাঁচ টাকা বেড়েছে।

“চুয়াত্তর সাল এখনও আমার চোখের সামনে ভাসছে। চুয়াত্তর সালের যে ঘটনা বাংলাদেশে, যে অর্থনৈতিক, সামাজিক অবস্থা বিরাজ করছিল, যে অস্থিরতা বিরাজ করছিল, আজকে সেই একই পদধ্বনি আমি দেখতে পাচ্ছি।”

সরকারের ব্যর্থতার সমালোচনা করেন মওদুদ বলেন, “আমরা এই সরকারকে হুঁশিয়ার করে দিতে চাই, একথা বলতে চাই, যে এখনই সময়, আপনারা পদত্যাগ করুন এবং একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন, যাতে করে এদেশের মানুষ নির্ভয়ে-নির্বিঘ্নে তাদের ভোটের অধিকার প্রয়োগ করতে পারে এবং তাদের পছন্দমতো একটি প্রতিনিধিত্বশীল সরকার প্রতিষ্ঠিত করতে পারে।”

বর্তমান বছরকে সরকারের জন্য দুর্ভাগ্যজনক বছর হিসেবে অভিহিত করে তিনি বলেন, “সরকার রাষ্ট্র পরিচালনায় সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। কোনো কিছুই তাদের নিয়ন্ত্রণে আছে বলে মনে হয় না। বিরোধী দলকে দমন করার জন্য আমাদের নেত্রীকে অন্যায়ভাবে কারাগারে আটকে রেখেছে। রাজনৈতিক কারণে তাকে কারাগারে রাখা হয়েছে। তার বন্দিত্বও রাজনৈতিক, মুক্তি না পাওয়াও রাজনৈতিক।”

খালেদা জিয়া জামিন মুক্তি না পেলে রাজপথেই তার ফয়সালা করতে হবে বলে জানান মওদুদ।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৫তম দিন জন্মদিন উপলক্ষে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

তারেক রহমানকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দলের মওদুদ আহমদ বলেন, “তারেক রহমান আগামী দিনে বাংলাদেশে রাষ্ট্রনায়কের ভূমিকা পালন করে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন- এই আশা-প্রত্যাশা আমাদের সকলের মধ্যে রয়েছে।”

প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ‘অনেক গুণাবলী’ তারেক রহমানের মধ্যে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

“শহীদ জিয়াউর রহমানের সঙ্গে আমার ঘনিষ্ঠভাবে মেশার সৌভাগ্য হয়েছিল। তার যেসব গুণ ছিল, তার অনেকগুলোই তারেক রহমানের মধ্যে আমি দেখতে পাই। তার চিন্তাধারায়, তার চলাফেরায়, তার আচার-আচরণে আমি তার প্রতিফলন দেখতে পাই।”

দোয়া মাহফিলে বিএনপির মোহাম্মদ শাহজাহান, এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, আবদুস সালাম, হাবিবুর রহমান হাবিব, আবদুল কুদ্দুস, সৈয়দ মোয়াজ্জেম হোসেন খান, রুহুল কবির রিজভী, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, ফজলুল হক মিলন, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, মীর সরফত আলী সপুসহ অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।