রাঙ্গাঁর বক্তব্য রাজনৈতিক দুর্বৃত্তায়নের মানসিকতা থেকে: কৃষিমন্ত্রী

স্বৈরাচারী এবং রাজনৈতিক দুর্বৃত্তায়নের মানসিকতা থেকে জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ গণতন্ত্রের আন্দোলনে শহীদ নূর হোসেনকে ‘মাদকাসক্ত’ বলেছেন বলে মনে করেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Nov 2019, 09:09 AM
Updated : 12 Nov 2019, 09:09 AM

মঙ্গলবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, রাঙ্গাঁর বিরূপ মন্তব্যে শহীদ নূর হোসেনকে ছোট করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, “নূর হোসেনের নাম এদেশের গণতান্ত্রিক আন্দোলনে, মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে চির স্মরণীয় হয়ে থাকবে এবং আমাদের সকলের জন্য সে একটি দৃষ্টান্ত, উদাহরণ। কাজেই এটা বলা ঠিক হয় নাই।

“তাকে বলা হয়েছে নেশাখোর, ফেন্সিডিল… এটা বলা আমি মনে করি খুবই দুঃখজনক।”

এইচ এম এরশাদের গড়া দল জাতীয় পার্টির মহাসচিব রাঙ্গাঁ রোববার দলের এক অনুষ্ঠানে বলেন, “হুসেইন মুহম্মদ এরশাদকে ক্ষমতাচ্যুত করতে ষড়যন্ত্রমূলকভাবে মাদকাসক্ত নূর হোসেনকে পেছন থেকে গুলি করে হত্যা করা হয়েছে।”

এ নিয়ে সমালোচনার মুখে মঙ্গলবার রাঙ্গাঁ তার বক্তব্য প্রত্যাহার করে নূর হোসেনের পরিবারের কাছে দুঃখপ্রকাশ করেন।

রাঙ্গাঁর বক্তব্যের কারণ ব্যাখ্যায় কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেন, “এটা হয়েছে কেন? বার বার বাংলাদেশে এবং এই অঞ্চলে সামরিক বাহিনী এবং সামরিক স্বৈরাচাররা এসেছে এবং তারা এসে রাজনীতিতে দুর্বৃত্ত ও ব্যবসায়ীদেরকে নিয়ে কলুষিত করেছে। রাজনৈতিক দুর্বৃত্তায়নের ফলেই বাংলাদেশে রাজনীতি কলুষিত হয়েছে। আদর্শের রাজনীতি থেকে আমরা অনেক দূরে সরে গিয়েছি।”  

“যারা এ ধরনের মন্তব্য করে আমি মনে করি তারা অনেকেই স্বৈরাচারের সাথে জড়িত ছিল এবং রাজনীতিতে দুর্বৃত্তায়নের সাথেও জড়িত ছিল। সেই মানসিকতা থেকেই এই ধরনের মন্তব্য আসতে পারে।”

এক প্রশ্নে কৃষিমন্ত্রী বলেন, “মহাজোটের কোনো দল যদি ভুল করে বা কোনো রাষ্ট্রবিরোধী কোনো কার্যকলাপে লিপ্ত হয়, সেটার আমরা প্রতিবাদ করব না? অবশ্যই আমরা প্রতিবাদ করব। তাদেরকে সংশোধন হওয়ার জন্য আমরা অবশ্যই বলব।

“আমি মনে করি তাদের বোধদয় হবে এবং সুস্থ রাজনৈতিক ধারার সাথে নিজেদেরকে সংহত রাখার চেষ্টা করবে।”