মেননের ব্যাখ্যায় ‘সন্তুষ্ট’ ১৪ দল

একাদশ সংসদ নির্বাচনকে ‘প্রশ্নবিদ্ধ করে’ দেওয়া বক্তব্যের বিষয়ে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন দুঃখ প্রকাশ করে যে বক্তব্য দিয়েছেন তাতে ১৪ দল সন্তুষ্ট বলে জোটের মুখপাত্র আওয়ামী লীগ নেতা মোহাম্মদ নাসিম জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2019, 09:42 AM
Updated : 28 Oct 2019, 09:44 AM

ব্যাখ্যা চেয়ে জোটের পক্ষ থেকে চিঠির প্রেক্ষিতে আগের দিন রাতে সংসদ সদস্য মেননের পাঠানো জবাব নিয়ে সোমবার ১৪ দলের বৈঠকের পর সাংবাদিকদের একথা জানান তিনি।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিম বলেন, “আমরা আজকে তার (মেনন) কাছ থেকে যে ব্যাখ্যাটা পেয়েছি, এই ব্যাখ্যায় আমরা সন্তুষ্ট হয়েছি। আমি বলতে চাই, তার ব্যাখ্যার মধ্য দিয়ে এই বিতর্কের অবসান হতে যাচ্ছে।

“আমরা বিশ্বাস করি, ১৪ দল রাশেদ খান মেননসহ অন্যান্য শরিক দল নিয়েই অতীতে যেভাবে কাজ করেছি, সেভাবেই কাজ করে যাব।”

মেননের নেতৃত্বাধীন ওয়ার্কার্স পার্টি এক যুগ ধরে আওয়ামী লীগের সঙ্গে ১৪ দলীয় জোটে রয়েছে। জোটের প্রার্থী হিসেবে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে গত তিনটি নির্বাচনে বিজয়ী হন মেনন। এক দফায় মন্ত্রীও ছিলেন তিনি।

গত ১৯ অক্টোবর বরিশালে দলের সভায় মেনন, “আমিও নির্বাচিত হয়েছি। তারপরও আমি সাক্ষ্য দিচ্ছি, ওই নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এমনকি পরবর্তীতে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ভোট দিতে পারেনি দেশের মানুষ।”

মহাজোট সরকারের সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের দীর্ঘদিনের জোটসঙ্গী একটি রাজনৈতিক দলের নেতার মুখ থেকে একাদশ সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে এমন বক্তব্য নিয়ে স্বভাবতই বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা শুরু হয়।

মেননের ওই বক্তব্যকে লুফে নিয়ে নির্বাচনে অনিয়মের অভিযোগ করে আসা বিরোধী জোট এটাকে প্রমাণ হিসেবে হাজির করে তাকে ‘রাজসাক্ষী’ হিসেবে বর্ণনা করছে।

জোটে সমালোচনার মুখে মেনন এক বিবৃতিতে বলেছেন, তার বক্তব্য সম্পূর্ণ উপস্থাপন না করে গণমাধ্যমে অংশ বিশেষ উপস্থাপন করায় ‘জাতীয় রাজনীতি ও ১৪ দলের রাজনীতিতে একটা ভুল বার্তা গেছে’।

তারপরও আলোচনা চলতে থাকার এক পর্যায়ে ১৪ দল মেননের কাছে ওই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি দেয়। রোববার রাতে ওই চিঠির জবাবে ব্যাখ্যা দিয়ে চিঠি পাঠিয়েছেন তিনি। তবে জবাবে তিনি কী লিখেছেন, তা জানাতে রাজি হননি।

নির্বাচন নিয়ে মেননের দেওয়া ব্যাখ্যার বিষয়ে নাসিম বলেন, “তিনি বলেছেন, তিনি ১৪ দলের জাতীয় নির্বাচন সম্পর্কে মতামতের সঙ্গে সম্পূর্ণ একমত। তিনি ১৪ দলের নির্বাচন সংক্রান্ত বিশ্লেষণের সঙ্গে সম্পূর্ণ ঐকমত্য পোষণ করেছেন। তিনি বলেছেন যে, সাম্প্রতিক বক্তব্য খণ্ডিতভাবে প্রকাশ করার জন্য জনমনে যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে এই জন্য তাকে অনেকে ভুল বুঝেছেন।

“তারপরও তিনি বলেছেন, তার এই বক্তব্যের জন্য তিনি অত্যন্ত দুঃখিত, আন্তরিকভাবে দুঃখিত। ১৪ দলের কাছে তিনি দুঃখপ্রকাশ করেছেন। তিনি বলেছেন, ১৪ দলের নেতৃত্বে তিনি কাজ করে যাচ্ছেন। আমাদের এই ঐক্যটা অটুট রাখার জন্য তিনি বলেছেন।”

জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা, গণতান্ত্রিক পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন, জাসদের নাজমুল হক প্রধান, কমিউনিস্ট কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক অসিত বরণ রায়সহ ১৪ দলের নেতারা বৈঠকে উপস্থিত ছিলেন।