১৪ দলকে জবাব পাঠালেন মেনন

একাদশ সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে এক বক্তব্যের জন্য ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের কাছে ব্যাখ্যা চেয়েছিল তার রাজনৈতিক জোট ১৪ দল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2019, 04:48 PM
Updated : 27 Oct 2019, 04:48 PM

রোববার রাতে ওই জবাব পাঠিয়েছেন তিনি। তবে জবাবে কী লিখেছেন, তা জানা যায়নি।

মেননের কাছে জানতে চাইলে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “১৪ দলের মুখপাত্র কাছেই যোগাযোগ করুন, আমি কিছু বলতে চাই না।”

১৪ দলের মুখপাত্র, ক্ষমতাসীন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম গত বৃহস্পতিবার মেননের কাছে জবাব চেয়ে চিঠি পাঠিয়েছিলেন।

মেননের ফিরতি চিঠি পাওয়ার কথাও জানিয়েছেন নাসিম।

চিঠিতে মেনন কী লিখেছেন- জানতে চাইলে নাসিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আগামীকাল সোমবার সকাল ১১টায় এই চিঠি নিয়ে ১৪ দল বৈঠক করবে। জবাব পেয়ে আমরা সন্তুষ্ট কি না, এর সিদ্ধান্ত বৈঠকের পরে জানানো হবে।”

গত ১৯ অক্টোবর বরিশালে ওয়ার্কার্স পার্টির এক সভায় দলটির সভাপতি মেনন বলেছিলেন, “আমিও নির্বাচিত হয়েছি। তারপরও আমি সাক্ষ্য দিচ্ছি, ওই নির্বাচনে জনগণ ভোট দিতে পারেনি। এমনকি পরবর্তীতে উপজেলা এবং ইউনিয়ন পরিষদ নির্বাচনেও ভোট দিতে পারেনি দেশের মানুষ।”

মহাজোট সরকারের সাবেক মন্ত্রী ও আওয়ামী লীগের দীর্ঘদিনের জোটসঙ্গী একটি রাজনৈতিক দলের নেতার মুখ থেকে একাদশ সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে এমন বক্তব্য নিয়ে স্বভাবতই বাংলাদেশের রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা শুরু হয়।

মেননের ওই বক্তব্যকে লুফে নিয়ে নির্বাচনে অনিয়মের অভিযোগ করে আসা বিরোধী জোট এটাকে প্রমাণ হিসেবে হাজির করে তাকে ‘রাজসাক্ষী’ হিসেবে বর্ণনা করছে।

জোটে সমালোচনার মুখে মেনন এক বিবৃতিতে বলেছেন, তার বক্তব্য সম্পূর্ণ উপস্থাপন না করে গণমাধ্যমে অংশ বিশেষ উপস্থাপন করায় ‘জাতীয় রাজনীতি ও ১৪ দলের রাজনীতিতে একটা ভুল বার্তা গেছে’।

তারপরও আলোচনা চলতে থাকার এক পর্যায়ে ১৪ দল মেননের কাছে ওই বক্তব্যের ব্যাখ্যা চেয়ে চিঠি দেয়।  

বাম দল ওয়ার্কার্স পার্টি গত এক যুগ ধরে আওয়ামী লীগের সঙ্গে ১৪ দলীয় জোটে রয়েছে। জোটের প্রার্থী হিসেবে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে গত তিনটি নির্বাচনে বিজয়ী হন মেনন। এক দফায় মন্ত্রীও ছিলেন তিনি।