যুবলীগে বয়সসীমা নিয়ে আলোচনা গণভবনেই হবে: কাদের

গণভবনে আগামী রোববার যুবলীগের বৈঠকে সংগঠনের চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে না ডাকা নিয়ে আলোচনার মধ্যেই ওবায়দুল কাদের বলেছেন,আওয়ামী লীগের এই সহযোগী সংগঠনে থাকার বয়স বেঁধে দেওয়ার বিষয়েও আলোচনা হবে সেই বৈঠকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2019, 08:29 AM
Updated : 18 Oct 2019, 08:29 AM

বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর বনানীতে তার কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের  প্রশ্নের উত্তরে যুবলীগের বিষয়ে কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের।

তিনি বলেন, “যুবলীগ নিয়ে রোববার গণভবনে মিটিং ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চেয়ারম্যানকে সেখানে ডাকা হয়নি। সেখানে কাকে ডাকবেন আর কাকে ডাকবেন না, সেটা প্রধানমন্ত্রীর বিষয়। এটা পার্টি অফিসে ডাকা হলে আমি বলতে পারতাম। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যুবলীগকে গণভবনে ডেকেছেন। সেখান থেকে যাদের বলা হয়েছে, তারাই মিটিংয়ে যাবেন।”

সাত বছর ধরে যুবলীগের চেয়ারম্যানের পদে থাকা ওমর ফারুকের বয়স এখন ৭১ বছর, যা নিয়ে সংগঠনের ক্ষোভ ও রাজনীতির অঙ্গনে আলোচনা রয়েছে। যুবলীগের আসন্ন সপ্তম কংগ্রেস বয়সের কোনো সীমা টেনে দেওয়া হচ্ছে কি না- সেই প্রশ্নে ওবায়দুল কাদেরের সামনে রেখেছিলেন একজন সাংবাদিক।

যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী (ফাইল ছবি)

উত্তরে তিনি বলেন, “কোন বয়স পর্যন্ত যুবলীগ করা যাবে, সেসব আলোচনা রোববারের মিটিংয়েই করা হবে।”

দুর্নীতি, অবৈধ ক্যাসিনো ব্যবসা ও টেন্ডারবাজির অভিযোগে সম্প্রতি যুবলীগের বেশ কয়েকজন নেতা গ্রেপ্তার হওয়ার পর সংগঠনটির চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীর নামও আলোচনা আসে। তার ব্যাংক হিসাব তলব করার পাশাপাশি বিদেশ যাওয়ায় ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

এ পরিস্থিতিতে অনেকটাই আড়ালে চলে যান ওমর ফারুক। সর্বশেষ গত ৩ অক্টোবর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে তাকে গণভবনে দেখা যায়। এরপর থেকে প্রকাশ্যে কোনো অনুষ্ঠানে বা সভায় তিনি আসেননি। গত ১১ অক্টোবর তাকে ছাড়াই যুবলীগের প্রেসিডিয়াম সভা হয়।

এর মধ্যেই সংবাদমাধ্যমে খবর আসে, ২৩ নভেম্বর অনুষ্ঠেয় যুবলীগের সপ্তম কংগ্রেস সামনে রেখে সংগঠনের নেতাদের রোববার গণভবনে ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। তবে ওমর ফারুক চৌধুরীকে সেখানে ডাকা হয়নি।

শেখ রাসেলের কবরে শ্রদ্ধা নিবেদনের সময় অন্যদের মধ্যে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, খালিদ মাহমুদ চৌধুরী, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ উপস্থিত ছিলেন।