তারেক আমাদের আবরারের বাড়িতে পাঠিয়েছিলেন, পুলিশ যেতে দেয়নি: আমান

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে নিহত বুয়েটছাত্র আবরার ফাহাদের বাড়ির উদ্দেশে যাত্রা করেও পুলিশি বাধায় যেতে পারেননি বলে অভিযোগ করেছেন দলটির নেতা আমান উল্লাহ আমান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2019, 12:48 PM
Updated : 17 Oct 2019, 12:50 PM

আবরার হত্যাকাণ্ডের প্রতিবাদে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে একথা বলেন তিনি। বর্তমানে বিএনপি ও তার জোটসঙ্গী দলগুলোর নেতৃত্বে থাকা সাবেক ছাত্র নেতাদের উদ্যোগে এই মানববন্ধন হয়।

ডাকসুর সাবেক ভিপি ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান বলেন, “আমাদের দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদেরকে আবরারের বাড়িতে পাঠিয়েছিলেন। কিন্তু যেতে দেওয়া হয়নি।

“আমরা যখন কুষ্টিয়ায় লালন সেতু পার হলাম ব্রিজের মোড়ে আমরা দেখি শত শত পুলিশ, শত শত ডিবি হকিস্টিক নিয়ে দাঁড়িয়ে আছেন। আমাদেরকে যেতে দেবেন না। কেন যেতে দেবেন না? এএসপি বললেন, আপনাদের নিরাপত্তার অভাব। আমি বললাম, আপনারা প্রজাতন্ত্রের কর্মকর্তা-কর্মচারী আমাদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব আপনাদের। তিনি বললেন, উপরের নির্দেশ আপনারা যেতে পারবেন না।

“তারপরের দিন দেখিলাম, মাহাবুব-উল-আলম হানিফ সাহেব আবরারের মা-বাবাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে নিয়ে এসেছেন। তার অর্থ আবরারের পরিবারের সাথে কাউকে কথা বলতে দেবেন না। সরকার তাদেরকে অবরুদ্ধ করে রেখেছে।”

বুয়েট ছাত্রলীগের এক দল নেতা-কর্মীর নির্যাতনে গত ৬ অক্টোবর প্রাণ হারান তড়িৎ কৌশল বিভাগের ছাত্র আবরার। হত্যাকাণ্ডে জড়িত অভিযোগে ছাত্রলীগের ১৯ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে ‍পুলিশ। ছাত্রলীগ থেকেও ১১ জনকে বহিষ্কার করা হয়েছে।

এই মানববন্ধনে দাঁড়িয়েই সরকারের পতন না ঘটা পর্যন্ত আবরার হত্যাকাণ্ডের প্রতিবাদ চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বিএনপির জোটসঙ্গী জেএসডির সভাপতি আ স ম আব্দুর রব।

নব্বইয়ের এরশাদবিরোধী আন্দোলনে ভূমিকার জন্য পরিচিত আমান উল্লাহ আমান বলেন, “যে গণতন্ত্রের জন্যে একাত্তরে মুক্তিযুদ্ধ করেছিলেন আ স ম আবদুর রবরা, যে গণতন্ত্রের জন্য নব্বইয়ে আন্দোলন করেছিলাম আমরা সেই গণতন্ত্র আজকে অবরুদ্ধ, মানবাধিকার আজকে ভুলুণ্ঠিত।

“গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়া, যিনি নয় বছর আন্দোলন করেছিলেন গণতন্ত্রের জন্য আজকে তাকে বন্দি রাখা হয়েছে। এই গণতন্ত্রকে মুক্ত করতে হলে এবং আবরার হত্যার সত্যিকার বিচার করতে হলে জনগণের জান-মালের নিরাপত্তা দিতে ব্যর্থ শেখ হাসিনাকে পদত্যাগ করতে হবে।”