বুয়েটের হত্যাকাণ্ড নিয়ে ‘পানি ঘোলার’ চেষ্টা প্রতিহত করা হবে: তথ্যমন্ত্রী

বুয়েটের হত্যাকাণ্ড নিয়ে ‘পানি ঘোলা করে’ এটিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা প্রতিহত করা হবে হুঁশিয়ারি দিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2019, 02:36 PM
Updated : 11 Oct 2019, 02:37 PM

শুক্রবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক সমাবেশে তিনি এ ঘোষণা দেন।

তথ্যমন্ত্রী বলেন, “যে চুক্তিগুলোর মাধ্যমে শেখ হাসিনা দেশের স্বার্থ আদায় নিশ্চিত করেছেন, সেগুলোর অমূলক বিরোধিতা করে আন্দোলনের নামে তারা যদি বিশৃঙ্খলার অপচেষ্টা চালায়, দেশের জনগণ তাদের প্রতিহত করবে।

“আর বুয়েটের হত্যাকাণ্ড নিয়ে কেউ যদি পানি ঘোলা করা বা এটিকে ভিন্নখাতে প্রবাহিত করার অপচেষ্টা করে সেটাও প্রতিহত করা হবে। শান্তিপ্রিয় বাংলাদেশে কেউ যেন অশান্তি সৃষ্টি করতে না পারে, আওয়ামী লীগের নেতা-কর্মীদের সেদিকে সতর্ক দৃষ্টি রাখার আহ্বান জানাচ্ছি।”

তিনি বলেন, আবরার হত্যাকাণ্ড অত্যন্ত ন্যক্বারজনক ও নৃশংস। আমরা প্রথম থেকেই এর প্রতিবাদ করছি এবং প্রধানমন্ত্রী দোষীদের সর্বোচ্চ শাস্তির কথা বলেছেন; তাদের বহিষ্কার করা হয়েছে। দাবি তোলার আগেই যাদেরকে এর সাথে যুক্ত মনে হয়েছে তাদের প্রায় সবাইকেই সাথে সাথে গ্রেপ্তার করা হয়েছে।

“বিএনপি'র সময় বুয়েটের শিক্ষার্থী সনি হত্যাকাণ্ড, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের শ্লীলতাহানির ঘটনাসহ বহু ঘটনার বিরুদ্ধে খালেদা জিয়া কি ব্যবস্থা নিয়েছিলেন? কোনো ব্যবস্থা নেয়নি। আর আজ তারা আমার-আপনার ছেলের মৃত্যুকে কেন্দ্র করে তারা পানি ঘোলা করতে চায়।”

হাছান বলেন, “ছাত্র-ছাত্রীদের আবেগ ও প্রতিবাদের সাথে আমি একাত্মতা পোষণ করি। কিন্তু এঘটনাকে কেন্দ্র করে যারা অপরাজনীতির চেষ্টা চালাচ্ছে, তাদের বিরুদ্ধে আমাদের সতর্ক থাকতে হবে।”

ভারতের সাথে চুক্তিগুলো ব্যাখ্যা করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, “প্রাকৃতিক গ্যাস রপ্তানির অসত্য তথ্য ছড়িয়েছিল বিএনপি। প্রাকৃতিক গ্যাস রপ্তানির প্রশ্নই ওঠেনা। আমরা প্রাকৃতিক গ্যাস রপ্তানির অবস্থায়ই নেই।

“আমরা আমদানিকৃত সাড়ে ৭ লক্ষ টন এলপিজি এবং সাড়ে ১২ লক্ষ টন ক্রুড অয়েল বা অপরিশোধিত পেট্রোলিয়াম পরিশোধনের সময় উপজাত হিসেবে পাওয়া এলপিজি বোতলজাত করে উপযোগ সংযোজন বা ‘ভ্যালু এড’ করে ভারতে রপ্তানির সুযোগ পেয়েছি, যা দেশের অর্থনীতিকে আরো চাঙ্গা করবে। বিএনপির শিক্ষিত নেতারা ইচ্ছাকৃতভাবে মূর্খের মতো কথা বলেন, যা অত্যন্ত দুঃখজনক।”

বঙ্গোপসাগরে ভারত রাডার বসাচ্ছে বলে বিএনপির বক্তব্যের বিষয়ে আওয়ামী লীগের প্রচার সম্পাদক বলেন, “ভারত আমাদের গ্রান্ট দিচ্ছে, যা দিয়ে আমাদের কোস্টগার্ড ২০টি রাডার কিনবে, যেগুলো আমাদের কোস্টগার্ডই পরিচালনা করবে।

“বঙ্গোপসাগরে অন্য দেশের ট্রলারের অবৈধভাবে মাছধরা, বেআইনী চলাচল ঠেকাতে সেগুলো ব্যবহার হবে। এনিয়ে বিভ্রান্তির কোনো অবকাশ নেই। আমি অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করেছি, কিছু পত্রিকাও এ অসত্য লিখেছে যা কোনোভাবেই সমীচিন নয় এবং হলুদ সাংবাদিকতার পর্যায়ে পড়ে বলে মনে করি, এবং ভবিষ্যতে যেন এমন না হয়, সেদিকে সবাই সতর্ক থাকবেন বলে আশা করি।”

বাংলাদেশ স্বাধীনতা পরিষদ আয়োজিত ‘বিএনপিসহ কুচক্রী মহলের দেশবিরোধী ষড়যন্ত্রের প্রতিবাদে মানববন্ধন’ শীর্ষক সমাবেশে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ ও স্বাধীনতা পরিষদের উপদেষ্টা জাকির হোসেন বক্তব্য দেন।