আবরার হত্যায় ‘ভারতীয় চক্রান্ত’ দেখছেন জাফরুল্লাহ

বুয়েটছাত্র আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পেছনে ভারতীয় চক্রান্ত রয়েছে বলে মনে করেন গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Oct 2019, 11:47 AM
Updated : 11 Oct 2019, 11:54 AM

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবে এক প্রতিবাদ সমাবেশে বিএনপিপন্থি এ পেশাজীবী নেতা এক মন্তব্যে এ সন্দেহের কথা তুলে ধরেন।

জাফরুল্লাহ বলেন, আবরার ফাহাদ হত্যাকাণ্ড কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। এটা দেশে বিশৃঙ্খলা সৃষ্টি ও বাংলাদেশকে পদানত করার দীর্ঘদিনের ভারতীয় পরিকল্পনার অংশ।

“র ও মোসাদ চিরকাল এ জাতীয় টর্চার সেল তৈরি করে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে, শিল্প প্রতিষ্ঠানে, যাতে জনগণের মনোবল ভেঙে যায়, কোনো বিরোধী বক্তব্য না থাকে।”

তিনি বলেন, র-মোসাদের সেই চক্রান্তের পরিব্যাপ্তি ঘটেছে আবরার হত্যায়, যার ‘হোতা’ আবরার হত্যা মামলায় গ্রেপ্তার বুয়েট ছাত্রলীগের নেতা অমিত সাহা।

বুয়েটের শেরেবাংলা হলের যে ২০১১ নম্বর কক্ষে গত রোববার রাতে কয়েক ঘণ্টা ধরে নির্যাতন চালিয়ে তড়িৎ কৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে হত্যা করা হয়, সেই কক্ষেরই আবাসিক ছাত্র অমিত।

অন্যতম সন্দেহভাজন হলেও হত্যা মামলায় তার নাম না থাকায় সমালোচনার মধ্যে বুধবার তাকে গ্রেপ্তার করা হয়। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ছাত্র অমিত বুয়েট ছাত্রলীগের আইনবিষয়ক উপ সম্পাদক। তিনি হিন্দু ধর্মীয় সংগঠন ইসকনের সদস্য বলে অসমর্থিত সূত্রের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমে তুলে ধরা হয়েছে। 

অনির্বাচিত সরকার হওয়ায় ভারত সুবিধা নিচ্ছে দাবি করে জাফরুল্লাহ বলেন, “আজকে এই সমস্যাগুলো সৃষ্টি করছে ভারত। আমাদের প্রধানমন্ত্রী যেহেতু নির্বাচিত না, সেই সুবিধাই ভারত নিচ্ছে এবং রামকৃষ্ণ মিশনের হোস্টেলগুলোতে টাকা দিচ্ছে।”

ভারতীয় আধিপত্যবাদ ও চক্রান্ত বন্ধে সম্মিলিতভাবে রুখে দাঁড়াতে সংখ্যালঘু সব সংগঠনসহ সবার ভারতীয় দূতাবাস ঘেরাও করা উচিত বলে মন্তব্য করেন তিনি।

আদর্শ নাগরিক আন্দোলন নামে একটি সংগঠনের আয়োজনে ‘ভারতের সাথে দেশের স্বার্থবিরোধী সকল চুক্তি বাতিল এবং বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের বিচারের দাবিতে’ এ সমাবেশ হয়।

বিএনপির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন বলেন, “দেশে আইনের শাসন ও স্বাধীনতা বলতে কিছুই নেই। ভারতের সাথে বাংলাদেশের যে সকল চুক্তি হয়েছে এর একটিও দেশের স্বার্থে হয়নি, এসব চুক্তি দেশের স্বার্থবিরোধী।”

মোদী সরকারকে খুশি করে আওয়ামী লীগ সরকার রাষ্ট্র ক্ষমতায় ঠিকে থাকতে এসব চুক্তি করেছে বলেও অভিযোগ করেন তিনি।

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডের বিষয়ে তিনি বলেন, “আবরার স্বাধীন মত প্রকাশ করেছিল। গুণ্ডা ছাত্রলীগ ঠাণ্ডা মাথায় নিষ্ঠুর-নির্মমভাবে তাকে হত্যা করেছে।”

সরকার ক্ষমতায় থাকার নৈতিক অধিকার হারিয়েছে মন্তব্য করে ঐক্যবন্ধ আন্দোলনের মাধ্যমে সরকারকে ক্ষমতা থেকে সরানো উচিত বলে বক্তব্যে উল্লেখ করেন খায়রুল কবির খোকন।