রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধের পক্ষে বুয়েট শিক্ষক সমিতি

ছাত্রলীগ নেতাকর্মীদের মারধরে শিক্ষার্থী আবরার ফাহাদ নিহতের প্রেক্ষাপটে ক্যাম্পাসে ছাত্র-শিক্ষকদের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ করার পক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) শিক্ষক সমিতি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2019, 05:29 PM
Updated : 9 Oct 2019, 05:34 PM

বুধবার সমিতির সাধারণ সভায় এ বিষয়ে আলোচনা হয় বলে সংগঠনের সভাপতি অধ্যাপক এ কে এম মাসুদ জানান।

সভা শেষে বুয়েট শহীদ মিনার এলাকায় অবস্থানরত শিক্ষার্থীদের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি বলেন, “তোমরা যে রকম দাবি করেছ, ছাত্রদের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ করার জন্য, আমরা সকল প্রকার প্রত্যক্ষ ও পরোক্ষ শিক্ষক-ছাত্র রাজনীতির কর্মকাণ্ড নিষিদ্ধের সিদ্ধান্ত নিয়েছি।”

এর কারণ ব্যাখ্যায় অধ্যাপক মাসুদ বলেন, “এ ব্যাপারে আমাদের সার্বিক যে অবস্থা, তোমরা জানো যে, আমাদের ছাত্র রাজনীতির অবক্ষয় হতে হতে এই পর্যায়ে এসেছে। আমাদের ভালো ছেলেরা যারা রাজনীতির কারণে খারাপ হয়ে যাচ্ছে, তারাও কিন্তু ভালো হিসাবে এখানে এসেছে।

“যে কালচার তৈরি হয়েছে, সেটা থেকে ফেরার জন্য এটা ছাড়া আমাদের আর উপায় নাই।”

সরকার ও রাজনৈতিক দলগুলোর সহযোগিতা চেয়ে বুয়েট শিক্ষক সমিতির সভাপতি বলেন, “আমরা সরকারের কাছে এবং বিভিন্ন রাজনৈতিক দলগুলোর কাছে সহযোগিতা চাই, যেন বুয়েটে রাজনীতি বন্ধ থাকে।”

তিনি বলেন, “আমরা শিক্ষকদের উদ্দেশে বলেছি, নিজেদের রাজনৈতিক মতাদর্শ থাকতে পারে, কিন্তু বুয়েটের ভালোর জন্য আমরা কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে জড়িত হব না এবং ছাত্ররাও যাতে জড়িত না হয়, সে বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।”

পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জিজ্ঞাসায় অধ্যাপক মাসুদ বলেন, “শিক্ষকরা রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত হবেন না, এই সিদ্ধান্ত হয়েছে। তবে শিক্ষক সমিতির কর্মকাণ্ড চলবে।”