ভারতের সাথে চুক্তি নিয়ে ‘খোলামেলা’ আলোচনার দাবি বাংলাদেশ জাসদের

বাংলাদেশ-ভারতের মধ্যে হওয়া চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে সংসদের ভেতরে ও বাইরে খোলামেলা আলোচনার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দল-বাংলাদেশ জাসদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Oct 2019, 04:16 PM
Updated : 9 Oct 2019, 04:21 PM

বুধবার বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া ও সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধানের এক যৌথ বিবৃতিতে এ দাবি জানানো হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক নয়া দিল্লি সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাতটি চুক্তি ও সমঝোতা স্মারক হওয়ার কথা উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, “ভারতের জনগণের সাথে বাংলাদেশের জনগণের ঐতিহাসিক বন্ধুত্বের নিরিখে অধিকাংশ চুক্তির ব্যাপারে নীতিগত বিরোধ না থাকলেও এটা জোর দিয়ে বলা যায় যে, বাংলাদেশের সাথে ভারতের দ্বিপক্ষীয় সমস্যাগুলো সমাধানে কোনো চুক্তিই করা হয়নি।

ফাইল ছবি

“বিশেষ করে বাংলাদেশের জনগণের জন্য জ্বলন্ত সমস্যা তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে কোনো অগ্রগতি হয়নি। রোহিঙ্গা ইস্যুতে কাঙ্ক্ষিত সমর্থন পাওয়া যায়নি। এনআরসি ইস্যুতে মৌখিকভাবে আশ্বস্ত করা হলেও দেশবাসীর উদ্বেগ নিরসন করার মতো কোনো কথা বলা হইনি।”

উপকূল অঞ্চলে নজরদারির জন্য ‘রাডার স্থাপনের’ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে আরও পর্যালোচনা করা উচিৎ বলে মনে করে বাংলাদেশ জাসদ।

চুক্তি নিয়ে আলোচনায় সরকারকে উদ্যোগী হতে আহ্বান জানিয়ে জাসদের ওই বিবৃতিতে বলা হয়, “ফেনী নদীর পানি প্রত্যাহার, দেশের সমুদ্র বন্দরসমূহ ভারতকে ব্যবহার করতে দেওয়া, পূর্ব ভারতে এলএনজি সরবরাহসহ চুক্তি ও সমঝোতার অন্যান্য সব বিষয়ে সংসদের ভেতরে ও বাইরে খোলামেলা আলোচনা করে চুক্তি ও সমঝোতাগুলো চূড়ান্ত করা উচিত বলে আমরা মনে করি।”