এবার আপনারাও একটু হিসাব দিন: মির্জা আব্বাস

দুর্নীতিবিরোধী অভিযান অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর ঘোষণাকে স্বাগত জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস সরকারের মন্ত্রী-এমপিদেরও সম্পদের হিসাবও দেওয়ার আহ্বান জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2019, 09:11 AM
Updated : 1 Oct 2019, 09:53 AM

মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে মির্জা আব্বাস দুর্নীতিরবিরোধী অভিযান নিয়ে নিউ ইয়র্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের প্রসঙ্গ টেনে এ কথা বলেন।

তিনি বলেন, “আপনি বলেছেন, আপনি ঘর থেকে শুরু করেছেন শুদ্ধি অভিযান। আপনার বক্তব্যকে স্বাগত জানাই। ইনশাল্লাহ খুব তাড়াতাড়ি রাঘব-বোয়ালদের ধরবেন।”

“প্রধানমন্ত্রী নাকী সকলকে ধরবেন। আরে ভাই ২০০৬ সালের পর থেকে আজ পর্যন্ত হিসাব দিতে দিতে ওই দুর্নীতি দমন কমিশন অফিস, কোর্ট-কাচারি প্যারেড করতে করতে জানটা শেষ। গতকাল সকালে রাজশাহী থেকে এসে ট্রেন থেকে নেমে বাসায় যেতে পারি নাই। সোজা কোর্টে যেতে হয়েছে আমাদেরকে।

“এই মুহূর্তে বিএনপির একটা গ্রুপ- সেক্রেটারি জেনারেল, মওদুদ আহমদ, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বরকতউল্লাহ বুলুসহ কোর্টে এখন হিসাব দিচ্ছে। আরে ভাই, আমরা তো হিসাব দিচ্ছি, এখন আপনারা হিসাব একটু দেন না।”

আব্বাস বলেন, “আমার কথা না, টিআইবির রিপোর্ট, তারা বলেছেন, তারেক রহমানকে অপরাধী প্রমাণ করতে বাংলাদেশ সরকার ৪৫ হাজার কোটি টাকা ব্যয় করেছে। আমরা প্রশ্ন হল এই টাকাটা পাইলেন কোথায়, কোন অ্যাকাউন্ট থেকে ব্যয় হয়েছে?”

ক্ষমতাসীনদের দুর্নীতির কারণেরই বাজারে পেঁয়াজের দাম বেড়েছে বলে অভিযোগ করেছেন মির্জা আব্বাস।

“‘পেঁয়াজের কেজি এখন ১২০/১৩০ টাকা। আমাদের এক মন্ত্রী না সচিব বললেন যে, উদ্বিগ্ন হবার কারণ নাই। আরে ভাই, পেঁয়াজের দাম কত টাকা হলে আপনি উদ্বিগ্ন হবেন, ওই কথাটা একটু প্রকাশ করলে জনগণ খুশি হত।

“সচিবালয়ের পাশে পেঁয়াজ বিক্রি হয় ৪৫ টাকা কেজি। মার্কেটে কেন ১২০ টাকা কেজি- এটা জানা দরকার। এটাও একটা দুর্নীতি।”

তিনি আরও বলেন, “এই সরকার ক্ষমতায় থাকলে এই দেশের মাটিও থাকবে না। আমি সাংবাদিক ভাইদের সাক্ষী রেখে বলতে চাই, এদেশে আমরা একদিন স্বাধীনভাবে কথা বলতে পারব না। এখনও আমরা পারি না, এরপরও বলছি, আর বলতে পারব না।

ইলিশের বিনিময়ে ফারাক্কার পানি

মির্জা আব্বাস বলেন, “কয়েকদিন আগে পূজা উপলক্ষ্যে বাংলাদেশ থেকে ৫০০ মেট্রিক টন ইলিশ মাছ উপহার হিসাবে ভারতে পাঠানো হল। ৫০০ টাকা কেজি হিসেবে ওখানে গেছে। বিনিময়ে কি পেলাম? ১০৯টা ফারাক্কার স্লুইস গেইট খুলে দিছে, বন্যায় ডুবে যাবে। আর পেঁয়াজ! ইলিশ মাছ দিছেন ভাই, পেঁয়াজ ছাড়া খেতে পারবে নাকী?”

খালেদা জিয়ার মুক্তি ও কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিও জানান মির্জা আব্বাস।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী কৃষক দলের এই মানববন্ধনে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য সৈয়দ মেহেদি আহমেদ রুমি, আবুল খায়ের ভুঁইয়া প্রমুখ বক্তব্য রাখেন।