ব্রিটিশ রক্ষণশীল দলের নেতাদের ‘বাস্তব অবস্থা’ জানাল বিএনপি

বিএনপির সঙ্গে বৈঠক করে রোহিঙ্গা সমস্যাসহ অন্যান্য বিষয়ে আলোচনা করেছে ঢাকা সফররত যুক্তরাজ্যের করজারভেটিভ পার্টির একটি প্রতিনিধি দল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 05:13 PM
Updated : 19 Sept 2019, 05:13 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ঘণ্টাব্যাপী এই বৈঠক হয়।

যুক্তরাজ্যে কনজারভেটিভ পার্টির বাংলাদেশি সমর্থকদের সংগঠন কনজারভেটিভ ফ্রেন্ডস অব বাংলাদেশ - সিএফওবির নেতৃত্ব দেন কনজারভেটিভ পার্টির ডেপুটি চেয়ারম্যান পল স্কাউলি। এছাড়া সিএফওবির চেয়ারপারসন এ্যান মেইনসহ কয়েকজন এমপি ও রাজনীতিবিদও ছিলেন প্রতিনিধি দলে।

বিএনপির প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির পক্ষ থেকে কারাবন্দি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবি এবং তার স্বাস্থ্যের অবনতি নিয়ে কনজারভেটিভ পার্টির প্রতিনিধি দলকে জানানো হয়।

বৈঠক শেষে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী এক সংবাদ সম্মেলনে বলেন, “মূলত বাংলাদেশের প্রকৃত অবস্থাটা কী তারা (যুক্তরাজ্যের প্রতিনিধি দল) আমাদের কাছে জানতে চেয়েছে। আমরা বাস্তব অবস্থাটা তুলে ধরেছি।

“আলোচনায় অনেক ইস্যুর মধ্যে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি গুরুত্ব পেয়েছে। তারা অনুধাবন করতে পারছে যে, বিষয়টি বাংলাদেশের রাজনীতিতে বড় ধরনের একটা ইস্যু হয়ে দাঁড়িয়েছে। দেশনেত্রীর মুক্তির বিষয় যেমন রাজনীতির সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত, তেমনি বাংলাদেশের গণতন্ত্রের সাথেও ওতপ্রতোভাবে জড়িত।”

তিনি বলেন, “দেশে যে নির্বাচন হয়ে গেল তা যে গ্রহণযোগ্য হয়নি দেশে-বিদেশে, এটার সমাধান কী হতে পারে, এটার থেকে কীভাবে আমরা বেরিয়ে আসতে পারি তা নিয়ে আলোচনা হয়েছে।

“এছাড়া দেশের মানবাধিকার পরিস্থিতি, দেশের অর্থনীতি, দেশের বিচার ব্যবস্থা, রোহিঙ্গা সমস্যার নিয়েও আলোচনা হয়েছে।”

ব্রিটিশ প্রতিনিধি দলের সদস্যরা খালেদা জিয়ার ‍মুক্তির বিষয়ে কী বলেছেন- জানতে চাইলে সাংবাদিকদের খসরু বলেন, “দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে যে অন্যায়ভাবে জেলে রাখা হয়েছে তা আমরা বিভিন্নভাবে তুলে ধরেছি, এ ব্যাপারে তো ইউনাইটেড নেশন থেকে শুরু করে বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে।

“উনার স্বাস্থ্যগত দিক থেকে তার মুক্তির বিষয়টা, আইনগতভাবে কেন মুক্তি হচ্ছে না এটা এখন সকলের কাছে প্রশ্ন। খালেদা জিয়ার মুক্তি না হওয়ায় তারা (ব্রিটিশ প্রতিনিধিদল) উদ্বেগও প্রকাশ করেছে। তার মুক্তির সাথে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন কোনো কিছুই আলাদা করে দেখার সুযোগ নাই।”

যুক্তরাজ্যে ক্ষমতায় থাকা কনজারভেটিভ পার্টির এই প্রতিনিধি দল রোহিঙ্গা সমস্যার দ্রুত সমাধান চায় বলেও জানান তিনি।

বৈঠকে আরও ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, কেন্দ্রীয় নেতা জহিরউদ্দিন স্বপন, ফাহিমা নাসরিন মুন্নী, তাবিথ আউয়াল, জেবা খান, একাদশ সংসদের সাংসদ জিএম সিরাজ, মোশাররফ হোসেন, জাহিদুর রহমান জাহিদ, রুমিন ফারহানা।