বিএনপির দুদুর বিরুদ্ধে ‘রাষ্ট্রদ্রোহ’ মামলার আর্জি

টেলিভিশন টক শোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার হুমকি’ দেওয়ার অভিযোগে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে আদালতে রাষ্ট্রদ্রোহের অভিযোগ দায়ের করেছেন চট্টগ্রামের এক ছাত্রলীগের নেতা।

আদালত প্রতিবেদকচট্টগ্রাম ব্যুরো ও বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Sept 2019, 08:19 AM
Updated : 19 Sept 2019, 08:19 AM

চট্টগ্রামের জ্যেষ্ঠ বিচারিক হাকিম জয়ন্তী রাণী রায় ওই অভিযোগ আমলে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে নিয়মিত মামলা করার ব্যবস্থা নিতে রাঙ্গুনিয়া থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন।

একই ঘটনায় ঢাকার আদালতেও দুদুর বিরুদ্ধে অভিযোগ করেছেন এক যুবলীগ নেতা। তার মামলার আর্জি আদালতের আদেশের অপেক্ষায় আছে।    

চট্টগ্রামের আদালতে বৃহস্পতিবার দুপুরে ‘রাষ্ট্রদ্রোহের’ অভিযোগটি দায়ের করেন রাঙ্গুনিয়া উপজেলা ছাত্রলীগের সভাপতি নুরুল আলম।

আর্জিতে তিনি বলেন, “গত ১৬ সেপ্টেম্বর ডিবিসি টেলিভিশনের আলোচনা অনুষ্ঠান রাজকাহনে শামসুজ্জামান দুদু বলেন ‘এদেশ থেকে বঙ্গবন্ধু যেভাবে বিদায় নিয়েছে, শেখ হাসিনাকেও সেভাবে বিদায় নিতে হবে। তাতে গণতন্ত্র পুনরুদ্ধার হবে।… ১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পূর্বেও এমন হুমকি দেওয়া হয়েছিল। দুদু গং ও একাত্তরের পরাজিত শক্তিরা এখন শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করছেন।”

বাদীর আইনজীবী নিখিল কুমার নাথ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিচারক অভিযোগ আমলে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি নিয়ে নিয়মিত মামলা রুজু করে আইনানুগ ব্যবস্থা নিতে রাঙ্গুনিয়া থানা পুলিশকে নির্দেশ দিয়েছেন।”

এদিকে যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মহি উদ্দিন আহমেদ মহি বৃহস্পতিবার সকালে ঢাকার মহানগর হাকিম বাকি বিল্লাহর আদালতে শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে অভিযোগ করেন।

সেখানে তিনি বলেন, “দুদুর ওই বক্তব্য বিভিন্ন টেলিভিশন চ্যানেল ও সামাজিক যোগাযোগের মাধ্যমে ভাইরাল হয়। এতে করে জনমনে চরম ভীতির সৃষ্টি হয়েছে। আসামি এই বক্তব্য দেওয়ার মাধ্যমে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি দিয়েছেন, যা হত্যাচেষ্টার শামিল।”

মহানগর হাকিম বাকি বিল্লাহ অভিযোগের গ্রহণযোগ্যতার ওপর শুনানি শেষে বিষয়টি আদেশের জন্য রেখেছেন বলে মহির আইনজীবী মো. ফিরোজুর রহমান মন্টু জানিয়েছেন।

মাহি তার আর্জিতে শামসুজ্জামান দুদুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারিরও আবেদন করেছেন বলে জানিয়েছেন তার আইনজীবী।