আমাদের সেই স্বপ্ন সফল হয়নি: ফখরুল

স্বাধীনতার ৪৮ বছরেও দেশে শিশুদের উপযোগী সমাজ তৈরি হয়নি বলে মন্তব্য করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশের মানুষের স্বাধীনতার স্বপ্ন ‘সফল হয়নি’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2019, 12:11 PM
Updated : 17 Sept 2019, 12:11 PM

মঙ্গলবার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি বলেন, খবরের কাগজ খুললেই, টেলিভিশনের সামনে বসলেই এখন শিশু নির্যাতনের খবর দেখতে হয়। তাতে হতাশ হতে হয়, কষ্ট পেতে হয়।

“কোন সমাজ আমরা নির্মাণ করছি, যে সমাজে আমাদের এই ফুলের মতো শিশুদের আমরা ভালোবাসতে পারি না, কোন সমাজ আমরা নির্মাণ করছি, আমাদের শিশুদের জন্যে সুন্দর ভবিষ্যৎ তৈরি করে দিতে পারি না।

“স্বাধীনতার ৪৮ বছর হয়ে গেছে, যেখানে আমাদের শিশুরা মানুষকে ভালোবাসবে, পরস্পর পরস্পরকে ভালোবাসবে, দেশকে ভালোবাসবে, তার মাটিকে ভালোবাসবে- এমন সমাজ আমরা তৈরি করতে পারছি না।”

কেবল শিশুরা নয়, সমাজের চারদিকেই এখন ‘অনিশ্চিয়তা, অস্থিতিশীলতা, ভীতি, শঙ্কা’ কাজ করছে বলে মন্তব্য করেন বিএনপি মহাসচিব।

তিনি বলেন, “আমরা যখন যুদ্ধ করেছিলাম ১৯৭১ সালে, আমি তখন যুবক ছিলাম, আজকে আমি প্রায় বৃদ্ধ। ৪৮ বছর হয়েছে, এই স্বাধীনতা, এই বাংলাদেশের স্বপ্ন কিন্তু আমরা দেখিনি। এই বাংলাদেশের চিত্র- এটা আমরা আশা করিনি। এজন্য আমরা অস্ত্র তুলে নিয়ে যুদ্ধ করিনি।

“আমরা যুদ্ধ করেছিলাম সত্যিকার অর্থে যে গানটি আমাদের অনুপ্রাণিত করে – ‘একটি ফুলকে বাঁচাবো বলে’… সেই ফুল ফোটাতে চেয়েছিলাম আমরা। আমরা এমন একটি বাসযোগ্য ভূমি তৈরি করতে চেয়েছিলাম, যেখান আমরা সবাই সুখে-শান্তিতে আনন্দে বাস করতে পারব। আমাদের সেই স্বপ্ন সফল হয়নি।”

ফখরুল বলেন, দেশে অনেক রাস্তা-ঘাট হয়েছে, অট্টালিকা তৈরি হয়েছে, জীবন-যাত্রার মান অনেক বদলে গেছে, কিন্তু শিশুদের জন্যে একটি নিরাপদ বাসভূমি তৈরি হয়নি।

তিনি আহ্বান জানান, “আসুন, আমরা কাজ করি ওই অবস্থাটা ফিরিয়ে আনার জন্যে, আমরা কাজ করি আমাদের শিশুদের জন্য, যেন একটা শান্তির পৃথিবী তৈরি করতে পারি, আনন্দের পৃথিবী তৈরি করতে পারি। হিংসা-বিদ্বেষ বাদ যেন একটা ভালোবাসার পৃথিবী তৈরি করতে পারি, প্রেমের পৃথিবী তৈরি করতে পারি সেজন্যই আমাদের কাজ।”

কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্টটিউটে ‘জিয়া শিশু একাডেমীর’ একাদশ জাতীয় শিশু শিল্পী প্রতিযোগিতা ‘শাপলাকুঁড়ির’ প্রাথমিক নির্বাচনের উদ্বোধনে কথা বলছিলেন বিএনপি মহাসচিব।

ক্ষমতাসীন আওয়ামী লীগ জিয়া সম্পর্কে ‘ইতিহাস বিকৃতি’ করছে অভিযোগ করে ফখরুল বলেন, “শিশুরা তোমরা জানো- জিয়াউর রহমান কে ছিলেন? আজকে তো তার সম্পর্কে অনেক বিকৃত-খারাপ কথা আমাদের শিশুদের শুনতে হয়- সেটা সঠিক নয়।”

“দুর্ভাগ্য আমাদের যে আমরা অনেকে আজকে তাকে ছোট করতে চাই। ছোট করা যায় না। যার যেটা অবদান জাতি সেটা অবশ্যই মনে রাখে, স্মরণ করে এবং মূল্য তাকে দেয়।”

জিয়াউর রহমানের পথ অনুসরণ করে খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে শিশুদের জন্য যেসব পদক্ষেপ নিয়েছিলেন, তার বিবরণও অনুষ্ঠানে তুলে ধরেন বিএনপি মহাসচিব। 

তিনি বলেন, “আজকে রাজনীতির বিভিন্ন কারণে তিনি কারাগারে, অন্যায়ভাবে। আমরা চাইব তিনি মুক্ত হয়ে আসুন, মুক্ত বাংলাদেশে আসুন। আমরা সত্যিকার অর্থে একটা মুক্ত বাংলাদেশ নির্মাণ করতে চাই, আমরা মুক্ত বাতাসে নিঃশ্বাস নিতে চাই, আমাদের শিশুরা সেই মুক্ত বাতাসে বেড়ে উঠুক- এটাই আমাদের কামনা।”

শাপলাকুঁড়ির তিন দিনের এই প্রাথমিক নির্বাচনে সারাদেশ থেকে ২২ হাজারের বেশি শিশু-কিশোর শিল্পীরা ক্বেরাত, আবৃত্তি, সংগীত, নৃত্য ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ নিচ্ছে।

জিয়া শিশু একাডেমীর মহাপরিচালক এম হুমায়ুন কবিরের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে কণ্ঠ শিল্পী খুরশীদ আলম, জিনাত রেহেনা, অভিনেত্রী রিনা খান, ক্বারী মাওলানা মো. জহিরুল হক উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ইভান শাহরিয়ার সোহাগের ক্যারিওগ্রাফি এবং সামিনা আখতার সম্পার পরিচালনায় ক্ষুদে শিল্পীরা শাপলা কুঁড়ির থিম সং ‘আমরা এনেছি, সোনালী সূর্য, আমরা এনেছি ভোর’ এবং ‘একটাই গল্প শোনো বার বার’ গান দুটি পরিবেশন করে।