আওয়ামী লীগের কারণে পেছাচ্ছে জাপার কাউন্সিল

আগে ঘোষণা দিলেও আওয়ামী লীগের সিদ্ধান্ত দেখে নিজেদের কাউন্সিল পিছিয়ে দেওয়ার আভাস দিয়েছেন জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2019, 12:04 PM
Updated : 15 Sept 2019, 12:04 PM

আগামী ২১ ডিসেম্বর ঢাকার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন এলাকায় জাতীয় পার্টির কাউন্সিল হবে বলে কয়েকদিন আগেই জানানো হয়েছিল।

ক্ষমতাসীন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের শনিবারের বৈঠকে আগামী ২০ ও ২১ ডিসেম্বর তাদের জাতীয় সম্মেলনের সিদ্ধান্ত হয়।

এরপর রোববার ঢাকার বনানীতে জাতীয় পার্টির চেয়ারম্যানের রাজনৈতিক কার্যালয়ে দলের আট বিভাগের সাংগঠনিক কমিটির যৌথসভা শেষে রাঙ্গাঁ বলেন, “আমরা একই দিনে একসঙ্গে কাউন্সিল করব না।

“আমাদের জেলা ও উপজেলা কমিটিগুলো গঠিত হয়ে গেলে আমরা সিদ্ধান্ত নেব, কাউন্সিল ২১ তারিখের আগে না পরে হবে। তবে সম্ভাবনা আছে, পরে হতে পারে।”

সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টি তাদের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এইচ এম এরশাদের মৃত্যুর পর অগোছাল অবস্থায় রয়েছে। এই অবস্থায় জেলা ও উপজেলায় সাংগঠনিক কর্মকাণ্ড জোরদার করতে চাইছে।

রাঙ্গাঁ বলেন, “এই কমিটিগুলোতে (জেলা-উপজেলা কমিটি) যারা নেতৃত্ব দেবেন, তাদের মধ্যে থেকে আগামী নির্বাচনের জন্য আমরা প্রার্থী বাছাই করব। তবে তার আগে আমরা তার সাংগঠনিক দক্ষতা যাচাই করব।”

এদিকে এরশাদের মৃত্যুতে শূন্য রংপুর-৩ আসনে উপনির্বাচন নিয়েও ব্যস্ত সময় কাটছে জাতীয় পার্টির নেতাদের।

এরশাদপুত্র সাদ এরশাদকে জিতিয়ে আসনটি ধরে রাখতে মরিয়া জাতীয় পার্টি আওয়ামী লীগের প্রার্থী প্রত্যাহারের তদবির চালাচ্ছে।

এ প্রসঙ্গে জাতীয় পার্টি মহাসচিব বলেন, “এবার নির্বাচনের আগে আমরা একটা অ্যালায়েন্স করেছিলাম। আমরা যে ২৬টি আসন পেয়েছিলাম, এরশাদ সাহেবের আসনটিও সেগুলোর একটি। আমরা যেসব আসনে প্রার্থী দিয়েছি, সেসব আসনে আওয়ামী লীগ প্রার্থী দেয়নি। আবার যেসব আসনে তারা প্রার্থী দিয়েছে, আমরাও সেখানে প্রার্থী দেইনি।”

তবে ভবিষ্যতেও আওয়ামী লীগের সঙ্গে জোট বেঁধে জাতীয় নির্বাচনে অংশ নেবে কি না, সেটা ‘আলোচনাসাপেক্ষ’ বলে জানান রাঙ্গাঁ।

সাদকে লাঙলের প্রার্থী হিসেবে মেনে নিতে রংপুরে জাতীয় পার্টির স্থানীয় নেতারা প্রকাশ্য অবস্থান নিয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন এরশাদের ভাতিজা মকবুল হোসেন শাহরিয়ার আসিফ। সাদবিরোধী নেতারা আসিফকে সমর্থন দিচ্ছেন বলেও খবর এসেছে।

তবে রংপুর জেলা জাতীয় পার্টির সভাপতি রাঙ্গাঁ দাবি করেন, তার দলে কোনো বিভেদ নেই।

“রংপুরে জাতীয় পার্টিতে কোনো বিভেদ নাই।   রংপুর-৩ আসনে সাধারণ ভোটাররা উৎসবমুখর পরিবেশে লাঙ্গল প্রতীকে ভোট দেবেন। আমরা ধারণা, আমরা ১ লক্ষ ভোটের ব্যবধানে জিতে আসব।”