আসামের এনআরসিতে বিপদ দেখছেন রিজভী

আসামের নাগরিকপঞ্জি থেকে বাদ পড়া বিপুল সংখ্যক নাগরিককে বাংলাদেশে ঠেলে দেওয়া হতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Sept 2019, 11:01 AM
Updated : 3 Sept 2019, 11:01 AM

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “গত দুই বছরে সরকার একজন রোহিঙ্গাকেও তাদের জন্মভুমি মিয়ানমারে ফেরত পাঠাতে পারেনি। রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রগুলোতে প্রতিদিন জন্ম নিচ্ছে নতুন শিশু। এদের নাগরিকত্ব পরিচয় কি হবে? কোন দেশের পরিচয়ে এরা বেড়ে উঠবে?

“এমন পরিস্থিতির মধ্যেই আবার নতুন খবর হল- ভারতের আসামে নাগরিকত্বহীন করা হয়েছে ১৯ লাখের বেশি মানুষকে। শোনা যাচ্ছে এদেরকে ঠেলে দেওয়া হবে বাংলাদেশে। এই পরিস্থিতি বাংলাদেশের জন্য আরও একটি বড় বিপদের আশংকা।”

প্রায় চার বছর ধরে যাচাই-বাছাইয়ের পর গত ১ সেপ্টেম্বর আসাম সরকার ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এনআরসি (নাগরিকপঞ্জি) চূড়ান্ত তালিকা প্রকাশ করে। তালিকায় ৩ কোটি ১১ লাখ ২১ হাজার ৪ জন জায়গা পেয়েছেন। বাদ পড়েছেন ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন।

নাগরিকপঞ্জি প্রকাশের পরদিন আসাদের অর্থমন্ত্রী বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বাদ পড়াদের মধ্যে ১৪-১৫ লাখ অবৈধ অভিবাসীকে তারা বাংলাদেশে ফেরত নিতে বলবেন।

রোহিঙ্গা সঙ্কট প্রসঙ্গে রিজভী বলেন, “লন্ডনে বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় রোহিঙ্গা সংকট সমাধানে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার অংশগ্রহণের মাধ্যমে সর্বদলীয় বৈঠক ডাকার যে প্রস্তাব রাখা হয়েছে তা বাস্তবায়নের জন্য আমরা সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি। এই প্রস্তাব বাস্তবায়নেই কেবল রোহিঙ্গা নিয়ে দেশ ও জাতি মহাসংকট থেকে পরিত্রাণ লাভ করতে পারবে।

“দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেছেন, কেবল দ্বিপাক্ষিক ইস্যু বিবেচনা করলে এই সংকটের সমাধান হবে না। এটি একপক্ষিক কিংবা দ্বিপাক্ষিক নয়, এটি আন্তর্জাতিক ইস্যু। রোহিঙ্গা সংকট মোকাবেলা করতে হলে আমাদেরকে জাতীয়ভাবে পলিসি নির্ধারণ করতে হবে। এই পলিসি নির্ধারনের জন্য প্রয়োজন গোল টেবিল বৈঠক।”

সিলেট, ময়মনসিংগের গৌরিপুর, নওগাঁও, লালমনিরহাট, পঞ্চগড়, সিলেট, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, কুড়িগ্রাম, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জে বিএনপির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচিতে বাঁধা দেওয়া হয়েছে অভিযোগ করেন তিনি।

প্রতিষ্ঠাবার্ষিকীর দিন শেরে বাংলা নগরে দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচিতে যাওয়ার পথে যুবদল ও ছাত্রদলের নেতাকর্মীদের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে তাদের মুক্তির দাবি জানান রিজভী।

সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা  আবুল কালাম আজাদ সিদ্দিকী, আবদুস সালাম আজাদ, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।