‘ঘরের লোক’ থেকেও সাবধান থাকুন: হাসিনাকে ইনু

পঁচাত্তরের ১৫ অগাস্ট ট্রাজেডির পুনরাবৃত্তি এড়াতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দলের লোক থেকেও সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তার মিত্র রাজনৈতিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2019, 04:38 PM
Updated : 25 August 2019, 04:38 PM

১৫ অগাস্ট হত্যাকাণ্ডের বার্ষিকীতে জাতীয় শোক দিবস উপলক্ষে রোববার ঢাকার তোপখানা রোডের প্রেস কাউন্সিলে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত এক আলোচনা সভায় এই পরামর্শ দেন তিনি।

জাসদ সভাপতি ইনু বলেন, “১৫ই অগাস্টের কথা যদি আমরা মনে রাখি, তা হলে শুধু বিএনপি ও  জঙ্গি দমন করলে চলবে না, ঘরের আপনজনদের সম্পর্কে সতর্কতা অবলম্বন করতে হবে। যদি না করেন, তা হলে আবার দুর্ঘটনার স্বীকার হতে পারেন।”

“১৫ই অগাস্টে ঘরের ভিতরের আপনজনরা ঘর কাটা ইঁদুর হয়ে বঙ্গবন্ধুকে হত্যা করে। ঘরকাটা ইঁদুর সম্পর্কে সতর্ক থাকতে হবে।”

বাংলাদেশের স্বাধীনতার চার বছরের মধ্যে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট একদল সেনা কর্মকর্তা সপরিবারে হত্যা করেছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তবে এর পেছনে বড় ষড়যন্ত্র ছিল বলে বিশ্লেষকরা মনে করেন।

স্বাধীনতার পর আওয়ামী লীগ ভেঙে গড়ে ওঠা জাসদের তৎপরতা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের প্রেক্ষাপট তৈরি করে দেয় বলে বঙ্গবন্ধুর দলের এখনকার অনেক নেতাই মনে করেন।

তখনকার ভূমিকার জন্য সমালোচনা করলেও জাসদকে পরে নিজেদের রাজনৈতিক জোটে নেয় বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ; ইনুকে মন্ত্রীও করা হয় গত সরকারে।

কয়েক বছর আগে আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের কয়েকজন নেতা জাসদের তখনকার ভূমিকা নিয়ে সরব হলে ইনুর দলের নেতারা বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে নিজেদের দায় অস্বীকার করে খন্দকার মোশতাক আহমেদসহ আওয়ামী লীগের নেতাদের জড়িত থাকার বিষয়টি তুলে ধরেন।

রোববারের আলোচনা অনুষ্ঠানে তিনি সতর্কবার্তার ব্যাখ্যায় বলেন, “এই জন্যই বললাম যে আজকে অগাস্টের আলোচনা হচ্ছে, এক মাস ধরে শোকের মাস পালন করছি, এই মাসে বিএনপি-জামায়াতের জঙ্গিরা বঙ্গবন্ধু হত্যার নিন্দা করে বিজ্ঞপ্তি দেয়নি।

হাসানুল হক ইনু (ফাইল ছবি)

“যেহেতু দেয়নি, বিএনপি-জামায়াত জঙ্গি চক্ররা এখনও বাংলাদেশের জন্য হুমকি হয়ে আছে। চক্রান্তের জাল এদিক-ওদিক ঘোরাফেরা করছে। যেহেতু চক্রান্তের জাল আছে, সেহেতু আমি বলছি- ঘরের দিকে একটু তাকান। আপনজনরা যেন আবার চক্রান্ত করতে না পারে।”

আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থা রেখে জাসদ সভাপতি বলেন, “আমরা মুক্তিযুদ্ধের চেতনার ফেরত যাত্রায় আছি। এর নেতৃত্ব দিচ্ছেন শেখ হাসিনা। শেখ হাসিনার নেতৃত্ব দেশকে সাম্প্রদায়িকতা ও সামরিক শাসনের অন্ধকার থেকে টেনে তুলে নিয়ে আসতে পেরেছি।”

এখন দেশের উন্নয়নের জন্য দুর্নীতিবাজদের অন্তরায় হিসেবে চিহ্নিত করে তাদের দমনের দাবি জানান শেখ হাসিনার গত সরকারের তথ্যমন্ত্রী ইনু।

তিনি বলেন, “১৬ হাজার লুটেরা-দুর্নীতিবাজ দেশের অর্থনীতিকে জিম্মি করার চেষ্টা করছে। এরা ১৫ অগাস্টের ঘরকাটা ইঁদুরের মতো ফসলকাটা ইঁদুর। এই ফসলকাটা ইঁদুরদের ধ্বংস করতে না পারলে সোনার বাংলা গড়া সম্ভব নয়।”

এই আলোচনা সভায় আওয়ামী লীগ নেতা শামসুল হক টুকু, বলরাম পোদ্দার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুন সরকার রানা, সহসভাপতি রেদুয়ান খন্দকার বক্তব্য রাখেন।