এখানে কূটনৈতিক ব্যর্থতার বিষয় নেই: কাদের

বিএনপির অভিযোগ নাকচ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের কোনো কূটনৈতিক ব্যর্থতা নেই।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2019, 08:19 PM
Updated : 23 August 2019, 08:19 PM

শুক্রবার সন্ধ্যায় রাজধানীর খামারবাড়িতে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল মিলনায়তনে শোক দিবসের আলোচনা সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রোহিঙ্গাদের আপত্তিতে সোমবার তাদের মিয়ানমারে প্রত্যাবাসন শুরু করার দ্বিতীয় প্রচেষ্টা ভেস্তে যাওয়ার পর একে সরকারের কূটনৈতিক ব্যর্থতা বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

তার বক্তব্যের প্রতিক্রিয়া জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “রোহিঙ্গাদের একটা দল ফেরত যাওয়ার কথা, ফেরত যায়নি তাদের অনিচ্ছায়। যে দেশে তারা ফিরে যাবে, আপন দেশে, সেখানে তাদের পরিবেশ, সম্মান, নাগরিকত্ব, নিরাপত্তা এসব বিষয় তাদের মাথায় ছিল, থাকাটাই স্বাভাবিক।

“এখানে কূটনৈতিক ব্যর্থতার কোনো বিষয় নাই। পৃথিবীর ইতিহাসে যত দেশে শরণার্থী এসেছে, বাংলাদেশের মতো অকাতরে, উদার আকাশের মতো উন্মুক্ত দুয়ার খুলে দিয়ে শরণার্থীদের গ্রহণ করেছে, এমন দৃষ্টান্ত দুনিয়ায় আর একটিও দেখাতে পারবে না।”

তিনি বলেন, “বাংলাদেশের পাশে আজ সবাই। প্রধানমন্ত্রী জাতিসংঘ থেকে শুরু করে যে দেশেই, যে ফোরামেই গেছেন তিনি এ বিষয়টাকে সামনে নিয়ে এসেছেন। সর্বশেষ চীনে গিয়েও তিনি এ বিষয়টাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছিলেন। কূটনীতি একটা চলমান বিষয়, হুট করে ব্যর্থতা কূটনীতির মধ্যে বলা যায় না।

“আমাদের প্রয়াস অব্যাহত আছে। আমাদের আন্তরিকতার কোনো ঘাটতি নাই। অব্যাহত প্রয়াস একদিন সফলতা নিয়ে আসবে, এটা আমরা বিশ্বাস করি।”

ওবায়দুল কাদের বলেন, “সারা দুনিয়া থেকে চাপ আসছে। এ চাপ আগের চেয়েও কমেনি বরং বাড়তেছে এটাই কূটনৈতিক সফলতা। মিয়ানমারের উপর সারা দুনিয়ার চাপ বেড়েই চলছে, কাজেই এখানে আমাদের কূটনৈতিক ব্যর্থতা নেই। আজ যায়নি, কাল যাবে। তবে সবকিছু নির্ভর করে মিয়ানমারের আন্তরিকতা ও সদিচ্ছার উপর। সারা দুনিয়া থেকে যে চাপ আসছে আমরা বিশ্বাস করি, এই সমস্যার সমাধান একদিন হবে, হতেই হবে।

“আমরা হাল ছেড়ে দেয়নি, হাল ছেড়ে দিব না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা, তিনি মাথানত করার লোক নন, হাল ছেড়ে দেওয়ার লোকও নন। মানবতার মা সারা দুনিয়ায় স্বীকৃত, এটা কূটনৈতিক ব্যর্থতা?”

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।