সেলিমার নেতৃত্বে ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ করেছে বিএনপি

নারী-শিশু নির্যাতন প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ার লক্ষ্য নিয়ে ‘নারী ও শিশু অধিকার ফোরাম’ নামে একটি কমিটি গঠন করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2019, 05:12 PM
Updated : 23 August 2019, 05:15 PM

৬১ সদস্যের এই কমিটির আহ্বায়ক করা হয়েছে দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমানকে, সদস্য সচিব করা হয়েছে নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীকে।

আহ্বায়ক কমিটির পাশাপাশি একটি উপদেষ্টা পরিষদও গঠন করা হয়েছে, যার প্রধান হয়েছেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

উপদেষ্টা পরিষদের সদস্যরা হলেন- অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, আবদুল আউয়াল মিন্টু, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী ও অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

শুক্রবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গয়েশ্বর চন্দ্র রায় নবগঠিত ফোরামের আহ্বায়ক কমিটির নাম ঘোষণা করেন।

তিনি বলেন, “আজকে নারী ও শিশুদের যে ভয়াবহ চিত্র বাংলাদেশে, এটাকে সাধারণ মানুষ সহ্য করতে পারছে না। ধৈর্য ও সহ্য সীমা অনেক আগেই চলে গেছে। এজন্য বিএনপি তার নিজস্ব দায়িত্ববোধ থেকে উদ্যোগ গ্রহণ করেছে এবং দলের একটি অংশকে নারী ও শিশু অধিকার ফোরামের সাথে সমন্বয় করে বাংলাদেশের তৃণমূল পর্যায়ে প্রত্যেকটা অঞ্চলে এই কমিটি গড়ে তোলাই আমাদের মূল লক্ষ্য।

“আকস্মিকভাবে বা দুর্ঘটনায় যদি কোনো ঘটনা ঘটে সেখানে তাৎক্ষণিক উপস্থিত হয়ে করণীয় নির্ধারণ করে তাদের আইনি সহায়তাসহ সব কিছু আমরা নিশ্চিত করার চেষ্টা করব।”

সেলিমা রহমান বলেন, “বর্তমান ভয়াবহ অনাচার-দুরাচারের বিরুদ্ধে এটি আমাদের একটি সামাজিক আন্দোলন।

“নারী ও শিশু অধিকার ফোরামের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে- নারী ও শিশু অধিকার রক্ষায় যাবতীয় কার্য্ক্রমকে শক্তিশালী ও বেগবান করা এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করা, ভিক্টিমদের আইনগত ও চিকিৎসা সহায়তা দেওয়া বিশেষ করে দুস্থ ভিক্টিমদের শারীরিক ও মানসিক চিকিৎসাসহ সম্ভাব্য আইনগত সহায়তা প্রদান, ভিক্টিম নারী ও শিশুদের মানবাধিকার সম্মুন্নত রাখা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে যুব সমাজকে সম্পৃক্ত করা, যে কোনো গণমাধ্যমে আলাপচারিতা ও পারস্পারিক কথাবার্তায় যাতে নারী বিদ্বেষী বক্তব্য প্রচার না পায় সেক্ষেত্রে কার্যকর উদ্যোগ গড়ে তোলা।”

সদস্য সচিব নিপুণ রায় চৌধুরী বলেন, “দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান সাহেবের উদ্যোগে বর্তমানে বাংলাদেশে নারী ও  শিশু নির্যাতন প্রতিরোধে এই সংগঠন গড়ে তোলা হয়েছে। এই ফোরামের মাধ্যমে আমরা নারী ও শিশুদের পাশে দাঁড়াব।”

‘নারী ও শিশু অধিকার ফোরাম’র আহ্বায়ক কমিটির সদস্যরা হলেন- আজিজুল বারী হেলাল, আমিনুল হক, রাশেদা বেগম হীরা, মীর সরফত আলী সপু, সেলিম ভুঁইয়া, হাবিবুল ইসলাম হাবিব, মোসাদ্দেক হোসেন বুলবুল, লুৎফর রহমান কাজল, আফরোজা আব্বাস, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন, বেলাল আহমেদ, ফাহিমা নাসরিন মুন্নী, দীপেন দেওয়ান, মোস্তাফিজুর রহমান বাবুল, রফিকুল ইসলাম, বেবী নাজনীন, মনিুরুজ্জামান মনি, বিলকিস ইসলাম, ফরিদা ইয়াসমীন, মীর রবিউল ইসলাম লাবলু, খান রবিউল ইসলাম রবি, একেএম রফিকুল ইসলাম, একরামুল হক বিপ্লব, সিমকি ইমাম খান, মশিউর রহমান বিপ্লব, লায়লা বেগম, সাইফুল ইসলাম, রুমানা মাহমুদ, কনক চাঁপা, এলবার্ট পি কস্টা, আব্দুল খালেক, আবু সেলিম চৌধুরী, এসএ সিদ্দিক সাজু, ইশরাক হোসেন, জাহেদুল আলম হিটো, মাহবুব আলমগীর আলো, রেজাউল হাসান কয়েস লোদি, নুরুল হক, লিটন আকন্দ, সাজ্জাদ হোসেন লাবলু, সাঈদ আহমেদ, মনোয়ারা বেগম মনি, জেলী চৌধুরী, রাশেদা ওয়াহিদ মুক্তা, শামীমা আকবর, তরুন দে, রফিকুল ইসলাম জামাল, শাহ আহমেদ মোজাম্মেল চৌধুরী, শামসুন্নাহার পান্না, আরিফা সুলতানা রুমা, শামীমা আক্তার শাম্মী, মঞ্জুর এলাহী, আসিফ আলতাফ, সাদিয়া হক, রফিকা আফরোজ, দেওয়ান মাহমুদা আক্তার লিটা ও রিটা আলী।

সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা মোসাদ্দেক হোসেন বুলবুল, মীর সরফত আলী সপু, অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, মোস্তাফিজুর রহমান বাবুল, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।