কাশ্মীরে দ্রুত নিরাপত্তা ও শান্তি ফিরবে, আশা বিএনপির

ভারতের কাশ্মীরের রাজনৈতিক নেতৃত্ব, গণমাধ্যম তথা সাধারণ জনগণের মধ্যে দ্রুত নিরাপত্তা ও শান্তি  ফিরবে বলে আশাপ্রকাশ করেছে বিএনপি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2019, 07:20 PM
Updated : 13 August 2019, 07:20 PM

মঙ্গলবার রাতে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এক বিবৃতিতে এই প্রত্যাশার কথা জানান।

বিবৃতিতে বলা হয়, উপমহাদেশের অভিন্ন ইতিহাসের কারণে বাংলাদেশের জনগণ বরাবরেই এই অঞ্চলে শান্তি ও নিরাপত্তা প্রত্যাশী। গণমাধ্যমসূত্রে অবহিত হয়ে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের কাশ্মীর রাজ্যের বর্তমান যোগাযোগ বিচ্ছিন্ন পরিস্থিতি উদ্বেগ ও উৎকণ্ঠার সাথে নিবিড়ভাবে বিএনপি পর্যবেক্ষণ করছে।

“কাশ্মীরের রাজনৈতিক নেতৃত্ব, গণমাধ্যম তথা সাধারণ জনগণের মাঝে নিরাপত্তা ও শান্তির দ্রুত প্রত্যাবর্তন বিএনপি কামনা করে। কাশ্মীর সমস্যা সমাধান এ অঞ্চলের শান্তি, সম্প্রীতি, উন্নয়ন ও নিরাপত্তা অব্যাহত রাখার প্রক্রিয়া তরান্বিত করবে বলে বিএনপি গভীরভাবে আশাবাদ ব্যক্ত করছে।”

সংশ্লিষ্ট সকল পক্ষকে আলোচনার মাধ্যমে সমাধানের যে প্রস্তাব জাতিসংঘ মহাসচিব দিয়েছে তাকে বাস্তবসম্মত উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, “ভারতের বর্তমান নির্বাচিত সরকার তার সংবিধানের অন্তর্নিহিত চেতনানুযায়ী সকল নাগরিকের মৌলিক অধিকার নিশ্চিত করেই চলমান সমস্যার সমাধান করবেন বলে বিএনপি বিশ্বাস করে।”

গত ৫ আগস্ট কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নিতে ভারত সরকার ৩৭০ ধারা বাতিলের পর থেকেই নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে রেখেছে জম্মু-কাশ্মীরকে; বিচ্ছিন্ন রয়েছে যোগাযোগ ব্যবস্থাও।