জোরালো আন্দোলন ছাড়া খালেদার মুক্তির আশা নেই: গয়েশ্বর

বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচি চালিয়ে গেলেও তাতে চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করা যাবে বলে ভরসা পাচ্ছেন না গয়েশ্বর চন্দ্র রায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2019, 12:43 PM
Updated : 9 August 2019, 12:43 PM

দলটির স্থায়ী কমিটির এই সদস্য মনে করেন, খালেদার মুক্তির জন্য চাই জোরাল আন্দোলন।

শুক্রবার এক আলোচনা সভায় গয়েশ্বর বলেন, “মানববন্ধন-কালো পতাকা। একজন রাজনৈতিক নেত্রীর মুক্তির জন্য মানববন্ধন? মানববন্ধন করে সামাজিক সংগঠন কোনো ব্যাভিচারের প্রতিবাদ জানাতে।

“রাজনৈতিক দলের প্রতিবাদের ভাষা ওই জায়গায় সীমাবদ্ধ থাকার তো কোনো কারণ নাই। ওই শান্তিপূর্ণ শান্তিপূর্ণ বলে খালেদা জিয়াকে মুক্তি করতে পারব না।”

তিনি বলেন, “বিএনপির মতো দল যে আন্দোলন করার যোগ্যতা রাখে সেই আন্দোলন যতদিন পর্যন্ত না করবেন, ততক্ষণ শেখ হাসিনা মুক্তি দেবে না এবং খালেদা জিয়াও মুক্তি পাবে না।

“আপনাদের সবাইকে বলব, আপনারা স্ব স্ব অবস্থান থেকে প্রস্তুত হোন। নিশ্চয়ই দল আপনাদেরকে আন্দেোলনের ডাক দেবে। আর দল যদি ডাক না দেয় তাহলে আমাদের-আপনাদের সবাইকে মাঠে নামতে হবে।”

আইনি প্রক্রিয়ায়ও বিএনপি চেয়ারপারসনের মুক্তির কোনো আশা দেখছেন না গয়েশ্বর।

তিনি মনে করেন রাজপথই সমাধান এবং তা করতে গেলে আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটানোর আন্দোলনই করতে হবে।

“দেশনেত্রীকে মুক্ত করতে পারলে আমরা দেশে গণতান্ত্রিক সরকার ব্যবস্থা প্রবর্তনের ক্ষেত্রে, গণতন্ত্র প্রতিষ্ঠার ক্ষেত্রে একটি সুষ্ঠু ও অবাধ নির্বাচন অনিবার্য সেটাকে আমরা যদি নিশ্চিত করতে চাই, তাহলে আজ হোক কাল হোক, সরকার পতন ছাড়া আমাদের হাতে অন্য কোনো বিকল্প নাই।”

ডেঙ্গু নির্মূলে সরকারের মন্ত্রী ও ঢাকার দুই মেয়রের ব্যর্থতার সমালোচনাও করেন এই বিএনপি নেতা।

জাতীয় প্রেস ক্লাবে ‘অপরাজেয় বাংলাদেশ’র উদ্যোগে আলোচনা সভায় বক্তব্য রাখেন গয়েশ্বর। এতে আরও বক্তব্য রাখেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য জয়নুল আবদিন ফারুক, কেন্দ্রীয় নেতা ফরিদা মনি শহীদুল্লাহ, আবদুস সালাম আজাদ, ফরিদউদ্দিন, কাজী মনিরুজ্জামান মুনির।