মশার ওষুধ দ্রুত আনুন: মেয়রদের প্রতি কাদের

ডেঙ্গু মোকাবেলায় মশার ওষুধের কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষায় সময়ক্ষেপন না করে দ্রুত আমদানি করতে দুই সিটি কর্পোরেশনের প্রতি আহ্বান জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 August 2019, 09:30 AM
Updated : 4 August 2019, 09:30 AM

রোববার ঢাকার শান্তিনগরে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামূলক প্রচারপত্র বিলি কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এই আহ্বান জানান। 

ওবায়দুল কাদের বলেন,  “কার্যকর ঔষধের জন্য দুই সিটি কর্পোরেশন চেষ্টা করছে। অত বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে, এখন ডেঙ্গু রোগের যে ভয়ঙ্কর বিস্তার ঘটেছে, তা প্রতিরোধ করার জন্য ইমিডিয়েটলি যা যা করণীয়, আপনাদের তা করতে হবে।”

এবার ডেঙ্গু ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার পর ঢাকার দুই সিটি করপোরেশনের মশা নিধনে ব্যবহৃত ওষুধের অকার্যকারিতা বেরিয়ে আসে। এখন নতুন ওষুধ আনার প্রক্রিয়া চলছে।

ডেঙ্গু মোকাবেলায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে সমন্বিত উদ্যোগ নেওয়ার আহ্বান জানান সড়ক পরিবহনমন্ত্রী কাদের।

“আমি শুধু অনুরোধ করব, দুই সিটি কর্পোরেশনের মেয়র, স্বাস্থ্যমন্ত্রীসহ কর্মকর্তাগণ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়; আপনাদের সমন্বিতভাবে, যৌথভাবে কাজ করতে হবে। আপনাদের একেকজন একেক কথা বললে এতে বিভ্রান্তি ছড়াবে।

“আমি আপনাদের অনুরোধ করব, আপনারা যা বলবেন একসাথে বসে সমন্বিতভাবে ঠিক করে দেবেন। কোনোদিন কী বক্তব্য, কী আপডেট, আাপনারা জনগণকে দেবেন। এমন কোনো বিষয় একেকজন বলবেন না, যাতে আজকে জনমনে আতঙ্কের সৃষ্টি হয় বিভ্রান্তির সৃষ্টি হয়।”

ডেঙ্গু নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়ে ওবায়দুল কাদের বলেন,  “যতদিন পর্যন্ত আমরা প্রাণঘাতী ডেঙ্গু জ্বর থেকে মানুষকে রক্ষা করতে না পারব, ততদিন পর্যন্ত আমাদের এই পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে।”

‘লোক দেখানো’ পরিচ্ছন্নতা অভিযান না করে ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে কার্যকর পদক্ষেপ নেওয়ারও আহ্বানও জানান সড়ক পরিবহনমন্ত্রী।

গায়ে জ্বর থাকলে ঈদে বাড়ি যাওয়ার আগে রক্ত পরীক্ষা করার আহ্বান জানান ওবায়দুল কাদের।

শোকের মাসে কোনো অপশক্তি যাতে দেশে অনাকাক্ষিত কোনো ঘটনা ঘটাতে না পারে, সেজন্য নেতা-কর্মীদের সতর্ক থাকার আহ্বান জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

“এই শোকের মাসে আমরা ডেঙ্গু নিয়ে ব্যস্ত আছি। কিন্তু এই এডিস মশাদের চেয়েও বিপজ্জনক হচ্ছে আজকে এক অপশক্তি, অন্ধকারের শক্তি, এক কালো শক্তি।

“আগস্ট মাস এলেই এই অপশক্তি অশুভ তৎপরতা শুরু হয়। কাজেই এডিস মশায় ডেঙ্গুতে আমাদের ব্যস্ত রেখে এই অপশক্তি যাতে বাংলাদেশে কোনো রক্তাক্ত ট্রাজেডি ঘটাতে না পারে, সেজন্য আমাদের সকলকে ঐক্যবদ্ধ থাকতে হবে।”

এই কর্মসূচিতে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, কেন্দ্রীয় সদস্য মির্জা আজম, এস এম কামাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

মেয়র খোকন বলেন, সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণের লক্ষ্য নিয়ে কাজ করছেন তারা।

“ঢাকা সিটি করপোরেশন আগামী সেপ্টেম্বরের পহেলা সপ্তাহকে সামনে রেখে এই ডেঙ্গু মোকাবেলায় দিনরাত কাজ করে চলেছে। সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জনসচেতনতা জনজাগরণে পরিণত হতে চলেছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র হিসেবে আমি আশা করছি,  নতুন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন কমে আসবে।”