কথা কম, কাজ বেশি: কাদের

ডেঙ্গু নিয়ে দায়িত্বশীল ব্যক্তিদের কথা কম বলে কাজ বেশি করার পরামর্শ দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 August 2019, 07:14 AM
Updated : 3 August 2019, 03:54 PM

তিনি বলেছেন, “এই সময় অতি কথা দেশের জন্য খারাপ ফল বয়ে আনতে পারে। অতিকথন থেকে দায়িত্বশীল সকলকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি।

“কথা কম বলে আমাদের বেশি বেশি করে কাজ করতে হবে। মানুষকে বাঁচাতে হবে, আতঙ্ক থেকে বাঁচাতে হবে।”

শনিবার সকালে ঢাকার ফার্মগেটের আনন্দ সিনেমা হলের সামনে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামূলক প্রচারপত্র বিলির সময় একথা বলেন মন্ত্রী ওবায়দুল কাদের।

এবছর মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বর ব্যাপক আকারে দেখা দিয়েছে। ২৩ হাজারের বেশি আক্রান্তের মধ্যে ইতোমধ্যে অর্ধ শতাধিক মারা গেছেন। ডেঙ্গুর বাহক এইডিস মশা নিয়ন্ত্রণে কাজ না করে কথা বেশি বলার অভিযোগ উঠেছে দায়িত্বশীলদের বিরুদ্ধে।

ওবায়দুল কাদের বলেন, “আমরা কথা কম বলব, কাজ করব। এই সময়টি অত্তান্ত সংবেদনশীল।”

সতর্কতা অবলম্বন করে সবাইকে ঈদে বাড়ি যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, “একটা মহল আতঙ্ক ছড়াচ্ছে, যেন ঈদের সময় বাড়ি-ঘরে না যায়। বাড়ি-ঘরে কেন যাবেন না? সবাই বাড়ি যাবেন, কিন্তু সতর্ক থাকবেন।”

বিএনপিকে ইঙ্গিত করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “যারা কাজ করে না, তারাই আজকে আতঙ্ক সৃষ্টি করে। যারা বন্যা দুর্গতদের পাশে দাঁড়ায় না, তারাই বন্যা দুর্গতদের নিয়ে রাজনীতি করে। যত দোষ নন্দ ঘোষ, সরকারের ঘাড়ে দোষ চাপায়!”

দল হিসেবে বিএনপিরও ডেঙ্গু দমনে দায়িত্ব রয়েছে মন্তব্য করে তিনি বলেন, “পরিচ্ছন্নতা অভিযানে কোথাও তারা নেই। তারা কখনও বলে মহামারি ঘোষণা কর, কখনও বলে জরুরি অবস্থা ঘোষণা কর।

“যারা নির্বাচনে ব্যর্থ, বিরোধী দল হিসেবে দায়িত্বশীল আচরণে ব্যর্থ, ডেঙ্গু প্রতিরোধেও ব্যর্থ। তাদের জন্যই আজকে জরুরি অবস্থা দরকার।”

আওয়ামী লীগের মনিটরিং সেল

সারা দেশের ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় চিকিৎসকদের দিয়ে মনিটরিং সেল গঠন করছে আওয়ামী লীগ।

দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, “আজকে ডেঙ্গু এবং এইডিস মশা প্রতিরোধ করতে যে কর্ম তৎপরতা করেছে, আজকে আমরা এটাকে একটা লড়াই হিসেবে বেছে নিয়েছি। ডেঙ্গুমুক্ত বাংলাদেশ শেখ হাসিনার নির্দেশ। পরিচ্ছন্ন বাংলাদেশ এই অঙ্গিকারে আমরা নেমেছি।

“গতকাল আমরা বিএমএ এবং স্বাচিবের নেতাদের সঙ্গে কথা বলেছি। সারা বাংলাদেশে চিকিৎসকদের পক্ষ থেকে মনিটরিং সেল গঠন করা হবে। সারা বাংলাদেশের সর্বত্রই এই মনিটরিং সেল মানুষের ডেঙ্গু আক্রান্ত চিকিৎসা, সনাক্তকরণ,পরীক্ষা, চিকিৎসা ঠিকমত হচ্ছে কি না। কোন অবহেলা হচ্ছে কি না এই সব বিষয় দেখবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশে এই সেল গঠন করা হয়েছে বলে জানান কাদের।

মনিটরিং সেলের আহ্বায়ক করা হয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহীউদ্দিনকে।