মশার ওষুধে ‘দুর্নীতির টাকা কার পকেটে’, প্রশ্ন রিজভীর

অর্থ ‘হাতিয়ে নিতেই’ সরকারের লোকজন মশা নিধনে ‘অকার্য্কর’ ওষুধ আমদানি করেছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2019, 10:25 AM
Updated : 2 August 2019, 10:25 AM

শুক্রবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক বিক্ষোভ মিছিলের আগে সংক্ষিপ্ত বক্তব্যে তার এমন অভিযোগ আসে। 

ক্ষমতাসীনদের উদ্দেশে রিভজী বলেন, “এদেশে প্রতি বছরই ডেঙ্গু হচ্ছে। আপনারা (সরকার) কেন আগে থেকে প্রতিরোধে করেননি? যে ওষুধে মশা মরবে না, কোটি কোটি টাকায় সেই ওষুধ আপনারা আমদানি করেছেন। এসব টাকা কার পকেটে গেছে?”

এই বিএনপি নেতা এরপর নিজেই উত্তর দেন- “এটা নিশ্চয় আপনাদের, ক্ষমতাসীনদের পকেটে গেছে। কোটি কোটি টাকা হাতিয়ে নিতে ওই অকার্য্কর ওষুধ আমদানি করা হয়েছে। যে ওষুধে একটা মশাও মরে নাই।”

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে সাড়ে ১৯ হাজার মানুষ, যাদের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। তবে সংবাদপত্রে আসা খবরে ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা এ বছর অর্ধশত ছাড়িয়েছে।

এই পরিস্থিতিতে এডিস মশার প্রজননস্থানগুলো ধ্বংসে সফলতা না এলে এ রোগের প্রকোপ আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

ঢাকায় এবার এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরে প্রকোপ বাড়তে শুরু করে গত জুন মাস থেকে। জুলাইয়ের শেষে এসে তা ছড়িয়ে পড়ে দেশের সব জেলায়।

এই পরিস্থিতিতে সিটি করপোরেশনের মশা নিধন কার্যক্রমে শিথিলতার অভিযোগ ওঠে। মশা মারতে ব্যবহৃত ওষুধ ‘কার্যকর নয়’ বলে আইসিডিডিআর,বির এক গবেষণায় তথ্য এলে সমালোচনা আরও জোরালো হয়ে ওঠে।

ডেঙ্গু পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে রিজভী বলেন, “আজকে দেশ কোথায়? আজকে মানুষ মরছে হাসপাতালে, আজকে মানুষ মরছে বাড়িতে বাড়িতে...।

“আর ঢাকার দুই মেয়র তাচ্ছিল্য করে, উপহাস করে। দুই মেয়র, যারা ভোটে নির্বাচিত হয় নাই, তারাই কাণ্ডজ্ঞানহীন বাগাড়ম্বর করছেন, তাচ্ছিল্য-উপহাস করছেন। আপনারা জানেন, প্রধানমন্ত্রী লন্ডনে আর স্বাস্থ্যমন্ত্রী তার পরিবার নিয়ে মালয়েশিয়ায় গেলেন। এই হচ্ছে সরকারের অবস্থা।”

ডেঙ্গু প্রতিরোধে গণসচেতনতা তৈরি এবং খালেদা জিয়ার মুক্তির দাবিতে জাতীয়তাবাদী মহিলা দল এই বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাসের সভাপতিত্বে দলের সিনিয়র সহ-সভাপতি নূর জাহান ইয়াসমীন, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, জ্যেষ্ঠ সাধারণ সম্পাদক হেলেন জেরিন খানসহ মহানগরের নেতা-কর্মীরা মিছিলে অংশ নেন।