কোনটা গুজব, জানতে চান আমীর খসরু

সরকার নিজেদের ব্যর্থতা আড়াল করতে সবকিছুকেই ‘গুজব’ বলে চালিয়ে দিতে চাইছে বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2019, 08:46 AM
Updated : 30 July 2019, 08:46 AM

রাজধানীতে মঙ্গলবার এক আলোচনা সভায় তিনি বলেন, তিনি বলেন, “কোনটা গুজব? ডেঙ্গু যে মহামারীতে পরিণত হয়েছে- এটা গুজব? মহিলাদের প্রতিনিয়ত ধর্ষণ করা হচ্ছে- এটা গুজব? শিশু নির্যাতন কি গুজব? শেয়ারবাজার থেকে এক সপ্তাহে ২৭ হাজার কোটি লুট করেছে- এটা গুজব? ব্যাংকগুলোতে তারল্য সংকট, সেখান থেকে অর্থ লুটপাট করে খালি করে ফেলা হয়েছে- এটা গুজব?

“গুম, খুন, হত্যা, মিথ্যা মামলা- এসব গুজব? নির্বাচনের পূর্বে ভোট চুরি- এটা গুজব? সংবিধান লঙ্ঘন করে প্রধান নির্বাচন কমিশনার হজ পর্যবেক্ষণে সৌদি আরব গেছেন- এটা গুজব? তাদের কাছে গুজব বলে উড়িয়ে দেওয়া ছাড়া অন্য কোনো পথ নাই। আজকে সব কিছুতেই তারা সম্পূর্ণ ব্যর্থ হয়েছে।”

ঢাকা রিপোর্টার্স ইউনিটি ভবনের স্বাধীনতা মিলনায়তনে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার দাবিতে এই আলোচনা সভা হয়।

আমীর খসরু বলেন, “সরকারের পক্ষ থেকে একটা কথা বলা হচ্ছে- গুজব নাকি ছড়ানো হচ্ছে বিএনপির অফিস থেকে, বিএনপির পক্ষ থেকে। 

“সমস্যা হল যারা আজকে জনগণকে বাইরে রেখে অন্যায়ভাবে, অবৈধভাবে ক্ষমতা দখল করেছে তারা জনগণের সম্মুখীন হতে পারছে না, তারা জনগণের কাছে দায়বদ্ধ নয়, জবাবদিহি নয় বিধায় দেশে বহু সমস্যা সৃষ্টি হয়েছে।”

সম্প্রতি বন্যা কবলিত উত্তরবঙ্গের বিভিন্ন জেলা ঘুরে আসার কথা জানিয়ে আমীর খসরু মাহমুদ বলেন, “আমরা উত্তরবঙ্গে ত্রাণ দিতে গিয়েছিলাম। ত্রাণের ব্যাপারে আমরা দেখেছি সরকারের পক্ষ থেকে অতি নগন্য সাহায্যসামগ্রী পৌঁছেছে। পাঁচ লাখ দুর্গত মানুষের জন্য ২৭ লাখ টাকা দেওয়া হয়েছে।”

তিনি বলেন, “চাষীদের…সবচেয়ে বড় হচ্ছে তাদের ব্যাংক ঋণ। বিএনপির সময়ে চার হাজার কোটি টাকার ব্যাংক ঋণ মাফ করে দেওয়া হয়েছিল।

“আজকে দাবি করছি, চাষী ভাইদের যারা ধানের মূল্য পায় নাই, যাদের সব ফসল বন্যায় নিয়ে গেছে, তাদের পক্ষে কৃষি ঋণ ফিরিয়ে দেওয়া সম্ভব নয়, এই ঋণ পুরোপুরিভাবে মাফ করতে হবে। যে দেশে ঋণ খেলাপীদের ৩০ হাজার কোটি টাকা ঋণ মাফ হতে পারে, ব্যবসায়ী ঋণ খেলাপীদের ঋণ মাফ হতে পারে, তাহলে বন্যা ও বানবাসী গরীব চাষীদের ঋণ কেন মাফ করা যাবে না?”

বন্যাদুর্গত এলাকায় কৃষকদের পুনর্বাসনের দাবিও জানান তিনি। 

নাগরিক অধিকার আন্দোলন ফোরামের উপদেষ্টা নাসির উদ্দিন হাজারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, শাহ নেছারুল হক, সাবিরা নাজমুল, ফরিদউদ্দিন, ভিপি ইব্রাহিম, এম এ হালিম, মোফাজ্জল হোসেন হৃদয়, আ স ম মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।