সরকার ও দুই মেয়রের ব্যর্থতায় ডেঙ্গুর মহামারি রূপ: মোশাররফ

সতর্কবার্তা থাকার পরও সরকার ও ঢাকার দুই সিটি করপোরেশনের ব্যর্থতার কারণে ডেঙ্গু মহামারি রূপ নিয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 01:21 PM
Updated : 29 July 2019, 01:21 PM

সোমবার দুপুরে এক আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, “এই ডেঙ্গুকে অবশ্যই নিয়ন্ত্রণ করা যেত, যদি সময়মতো এই সরকার ব্যবস্থা নিত। আপনারা দেখেছেন, সরকারের যা করণীয় ছিল, তারা সেটা করে নাই। এখন ডেঙ্গু মহামারী আকারে বিস্তার করেছে।

“এর জন্য সরকার, বিশেষ করে ঢাকায় মেয়র সাহেবরা এটা তাদের ব্যর্থতা অথবা অবহেলা। তার জন্য এ ডেঙ্গু মহামারি আকার ধারণ করেছে।”

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকে রোববার পর্যন্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ১১ হাজার ৬৫৪ জন ডেঙ্গু রোগী। এর মধ্যে শুধু ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছে ১১ হাজার ৪৩ জন।

এডিস মশাবাহিত এই রোগ ঢাকা থেকে শুরু হয়ে ব্যাপকতা পাওয়ার পর গত কয়েক দিনে প্রায় সারা দেশে ছড়িয়ে পড়েছে। সোমবার পর্যন্ত দেশের ৫০ জেলায় ডেঙ্গু আক্রান্ত পাওয়া গেছে।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ২০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর গণমাধ্যমে এলেও সরকারি হিসাবে এখনও মৃতের সংখ্যা আটজন।

মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রতিরোধে সিটি করপোরেশনের ভূমিকা নিয়ে ব্যাপক সমালোচনার মধ্যেই সোমবার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বর্ষা মৌসুমে এডিস মশার প্রাদুর্ভাব ও ডেঙ্গুর প্রকোপ বাড়ার বিষয়ে সিটি করপোরেশনসহ সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোকে ফেব্রুয়ারিতে তারা সতর্ক করেছিল।

এই সতর্কতার প্রসঙ্গ টেনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী বলেন, “আপনারা শুনেছেন, দুই মেয়র বলেছেন, এসব কিছু না। মন্ত্রী বলেছেন, এটা সামান্য কিছু, পত্র-পত্রিকা-মিডিয়া বাড়িয়ে বলছে। প্রথম থেকে এটাকে তারা (সরকার) গুজব বলতে চেয়েছে। এটা কী গুজব? এটা গুজব না এটা বাস্তবতা।”

আবাসিক ভবনে এডিস মশার লার্ভা পাওয়া গেলে সরকার ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হলেও সরকারি ভবনগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে সরকারের উদ্যোগ না থাকার সমালোচনা করেন তিনি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ট ট্রাম্পের কাছে বাংলাদেশে সংখ্যালঘু নিপীড়নের অভিযোগ করায় প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ায় প্রধানমন্ত্রীর সমালোচনা করেন খন্দকার মোশাররফ।

প্রিয়া সাহা পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলের সদস্য হিসেবে যুক্তরাষ্ট্রে গিয়েছেন মন্তব্য করে তিনি বলেন, “বাংলাদেশের মানুষ কিন্তু এতো বোকা না যে, কেন আজকে প্রিয়া সাহার বিরুদ্ধে কথা বলতে বারণ করেছেন আমাদের প্রধানমনন্ত্রী। এটা যখন আমরা বলি, এটাও নাকি গুজব।

“এদেশের মানুষ ও আওয়ামী লীগও মামলা দায়ের করেছিল। কিন্তু প্রধানমন্ত্রী তা বন্ধ করে দিয়েছে। আমরা যদি বলি, এর মধ্যে কোনো রহস্য আছে, বাংলাদেশের প্রধানমন্ত্রী এটাকে ধামাচাপা দিতে চাচ্ছেন।”

সেগুনবাগিচার ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা-জাসাস মহানগরের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই আলোচনা সভা হয়।

মহানগর জাসাসের আহ্বায়ক মীর সানাউল হকের সভাপতিত্বে সমাবেশে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জাসাস সভাপতি অধ্যাপক মামুন আহমেদ, সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, জাসাসের লিয়াকত হোসেন ও শিবা সানু বক্তব্য দেন।