ডেঙ্গু মোকাবেলায় আওয়ামী লীগের পরিচ্ছন্নতা অভিযান ৩ দিন

দেশের এক-তৃতীয়াংশ জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়ার কথা জানিয়ে মশক নিধনে তিন দিনের পরিচ্ছন্নতা অভিযানের পরিকল্পনা নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2019, 11:01 AM
Updated : 29 July 2019, 12:36 PM

সোমবার আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভায় সিদ্ধান্ত নেওয়ার পর একথা সাংবাদিকদের জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এবার ঢাকায় ব্যাপক আকারে ডেঙ্গু ছড়িয়ে পড়ার পর এখন দেশের বিভিন্ন জেলা থেকেও রোগী আসছে ঢাকায়। সারাদেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে ১২ হাজার ছাড়িয়েছে, বেসরকারি হিসাবে ২৬ জনের মৃত্যুও হয়েছে।

মশাবাহিত এই রোগ প্রতিরোধে মশা নিধনে সরকার ও ঢাকা সিটি করপোরেশনের যথেষ্ট পদক্ষেপ ছিল না বলেও অভিযোগের মধ্যে পরিচ্ছন্নতা অভিযানে নামছে ক্ষমতাসীন দলটি।

সড়ক পরিবহনমন্ত্রী কাদের বলেন, “প্রায় ২১টি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। এটা নিয়ে আমাদের করণীয় আছে। শুধু সরকারি দায়িত্ব পালনের মধ্যে আমাদের কর্মকাণ্ড সীমিত রাখতে চাই না। দলীয়ভাবে আমাদের নেত্রী শেখ হাসিনার নির্দেশে আমরা সিদ্ধান্ত নিয়েছি তিন দিনব্যাপী সচেতনতামূলক, সতর্কতামূলক ও পরিচ্ছন্নতা অভিযান পালন করব।”

৩১ জুলাই , ২ অগাস্ট ও ৩ অগাস্ট সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত দেশের সব জেলা, উপজেলা, ইউনিয়নে এই পরিচ্ছন্নতা অভিযান চলবে বলে জানান তিনি।

“এর সঙ্গে সতর্কতা ও সচেতনতামূলক লিফলেটও বিতরণ করব।”

ডেঙ্গু নিয়ে ঢাকার মেয়রের নানা মন্তব্য নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার বিষয়ে কাদের বলেন, “তাদেরকে (দুই মেয়র) যা বলা প্রয়োজন ছিল, তা বলে দেওয়া হয়েছে।”

এই প্রসঙ্গে তিনি আরও বলেন, “তাদের কথা বার্তায় স্লিপ হতে পারে, তারাও তো মানুষ। তবে তাদের আন্তরিকতা আছে।”

মশা নিধনে কার্যকর ওষুধ ছিটানোর জন্য প্রধানমন্ত্রী নির্দেশনার মাধ্যমে কি এটা প্রমাণিত হয়েছে যে আগের কীটনাশক অকারর্যকর ছিল- এক সাংবাদিকের প্রশ্নে তিনি বলেন, “সেটা না, দীর্ঘ দিন হয়ত ওষুধ পড়ে থাকার কারণে এর কার্যকারিতা হারাতে পারে।”

কাদের বলেন, “ডেঙ্গুর ব্যাপারটা এত প্রকট হবে, প্রথম দিকে হয়তবা কেউ ভাবেনি। যখন এর বিস্তার ভয়াবহ পর্যায়ে চলে এসেছে, তখন কিন্তু আমরা কেউ নিষ্ক্রিয় থাকিনি।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিকিৎসার জন্য লন্ডনে থাকলেও প্রতিনিয়ত ফোনে নির্দেশনা দিচ্ছেন বলে জানান মন্ত্রী কাদের।

বন্যা পরিস্থিতি মোকাবেলায় আওয়ামী লীগ দুর্গতদের পুনর্বাসন পর্যন্ত আওয়ামী লীগের নেতাকর্মীরা ‘মাঠে থাকবে’ বলেও জানান তিনি।

একজন যুগ্ম সচিবের গাড়ির অপেক্ষায় মাদারীপুরের কাঁঠালবাড়ি ঘাটে তিন ঘণ্টা ফেরি দাঁড় করিয়ে রাখায় অ্যাম্বুলেন্সে থাকা এক স্কুলছাত্রের মৃত্যুর অভিযোগ আসায় তা নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন কাদেরকে।

তিনি বলেন, “বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা যতদিন ক্ষমতায় আছে, এখানে যে যত প্রভাবশালী হোক না কেন, অন্যায় করে পার পাবে না। প্রত্যেকটা বিষয় তদন্ত হচ্ছে খতিয়ে দেখা হচ্ছে। যদি কেউ অন্যায় করে, শাস্তি পেতেই হবে।”

প্রিয়া সাহার প্রসঙ্গ তুলে কাদের বলেন, “প্রিয়া সাহার ব্যাপারটি, তার পেছনে কি কেউ নেই? নিশ্চয়ই আছে। এটা গভীরভাবে খতিয়ে দেখা হচ্ছে।”

জরুরি বৈঠক আহ্বান

ডেঙ্গু প্রতিরোধে জরুরি বৈঠক ডেকেছে আওয়ামী লীগ।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই বৈঠক আহ্বানের কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জরুরি বৈঠকের কারণ উল্লেখ করা না হলেও আওয়ামী লীগের নেতারা জানান, ডেঙ্গু প্রতিরোধ ও বন্যাকবলিত মানুষের পাশে দাঁড়াতে এই বৈঠক ডাকা হয়েছে।

বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে এই বৈঠকে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদের সব সদস্য, সব থানা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, দলের মনোনয়নে নির্বাচিত ঢাকা উত্তর ও দক্ষিণের মেয়র ও সব কাউন্সিলর, আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর সভাপতি, সাধারণ সম্পাদক এবং সব সহযোগী সংগঠনের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখার সভাপতি, সাধারণ সম্পাদকরা বৈঠকে থাকবেন।

জরুরি বৈঠকের কারণ জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডেঙ্গু ওে বন্যা নিয়ে বিশেষ জরুরি সভা হবে।”

সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সারা দেশে ডেঙ্গু মোকাবেলায় সচেতনতামূলক, সতর্কতামূলক ও পরিচ্ছন্নতা কার্যক্রম করব। এই কার্যক্রমকে আরও ব্যপকভাবে করার জন্য জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে।”

বৈঠক থেকে ডেঙ্গু মোকাবেলায় ঢাকার সর্বস্তরের নেতাকর্মীদের বিশেষ নির্দেশনা দেওয়া হবে বলে জানান পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন।