কথা কম বলে কাজ করুন, পরামর্শ দুই মেয়রকে

ডেঙ্গু নিয়ন্ত্রণে কথা কম বলে মশা নিধনে মনোযোগী হতে ঢাকার দুই মেয়রকে পরামর্শ দিয়েছেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2019, 12:21 PM
Updated : 28 July 2019, 12:24 PM

ডেঙ্গু ও গুজব মোকাবেলায় রোববার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে পেশাজীবী সংগঠনের নেতাদের সঙ্গে ১৪ দলের গোলটেবিল আলোচনায় বক্তব্যে এই পরামর্শ দেন তিনি।

১৪ দলের মুখপাত্র নাসিম বলেন, “সিটি করপোরেশনের মেয়রদের বলব, অহেতুক, অযৌক্তিক কথা না বলে ডেঙ্গুর উৎস, মশা দমনে সমন্বিতভাবে কাজ করুন। কম কথা বলে ডেঙ্গু জ্বরের কারণ এডিস মশার উৎস ধ্বংস করতে কাজ করুন।”

এবার ডেঙ্গু ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় ঢাকার দুই মেয়র সাঈদ খোকন ও আতিকুল ইসলাম সমালোচনায় রয়েছেন।

দল সমর্থিত দুই মেয়রকে অভয় দিয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নাসিম বলেন, “আমরা আপনাদের সঙ্গে আছি, নার্ভাস হবে না। যুদ্ধকালীন পরিস্থিতি মোকাবেলার মনোভাব নিয়ে কাজ করুন।”

সভায় হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা ও খ্রিস্টান্ অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও বলেন, “ডেঙ্গু পরিস্থিতি মহামারি আকার ধারণ করার দিকে যাচ্ছে। মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে।”

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি হাবিবুর রহমান বলেন, “আগে থেকে সতর্কতামুলক অবস্থা গ্রহণ করলে ডেঙ্গু পরিস্থিতি এই পর্যায়ে পৌঁছাত না।”

জাসদের সভাপতি হাসানুল হক ইনু বলেন, “ডেঙ্গু নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। শেখ হাসিনার সরকার জঙ্গি দমনে সফল হয়েছে, ডেঙ্গু দমনেও সফল হবে।”

গুজব রটনাকারীদের গ্রেপ্তার করে দ্রুত তাদের শাস্তির ব্যবস্থা করতে স্বরাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানান নাসিম।

তিনি বলেন, “আমরা কোনো দিনও সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে দেব না। প্রিয়া সাহার জন্য সেটা হবে না। আমরা সমস্ত দেশি-বিদেশি ষড়যন্ত্রকে মোকাবেলা করব।”

ইনু বলেন, “রাজাকার ও জঙ্গিবাদ সৃষ্টির কারখানায় গুজবের সৃষ্টি হচ্ছে। গুজবে সাময়িক কুয়াশা তৈরি হতে পারে, কিছু মানুষের ক্ষতি হতে পারে; কিন্তু গুজব রটনাকারীরা সফল হবে না।”

সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া বলেন, “প্রিয়া সাহাকে অর্গানাইজড ওয়েতে নিয়ে যাওয়া হয়েছে। আমেরিকার রাষ্ট্রপতির সাথে অন্য দেশের রাষ্ট্রপ্রধান গেলে সহজে দেখা করতে পারে না, অথচ প্রিয়া সাহা এত সহজে দেখা করতে পারল!”

ঘাতক-দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, “জামায়াত সামাজিক যোগাযোগ মাধ্যম দিয়ে অপপ্রচার চালাচ্ছে। জামায়াতকে অবিলম্বে নিষিদ্ধ করতে হবে। এটা করতে না পারলে ষড়যন্ত্র বন্ধ হবে না।”

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের সভাপতি হাবিবুর বলেন, “গুজব যারা ছড়াচ্ছে, তাদের গ্রেপ্তার করে দ্রুত বিচারের আওতায় আনতে হবে। তাহলে এই গুজব ছড়ানো বন্ধ হবে।”

আলোচনায় আরও অংশ নেন আওয়ামী লীগ নেতা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, কামরুল ইসলাম, বিপ্লব বড়ুয়া, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী, আব্দুল কাইয়ুম মুকুল, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্যপরিষদ নেতা অধ্যাপক নিম চন্দ্র ভৌমিক, প্রকৌশলী নেতা নুরুজ্জামান।