ডেঙ্গু নিয়ে তামাশা করছে সরকার: রিজভী

ডেঙ্গু নিয়ে সরকার তামাশা করছে বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2019, 12:25 PM
Updated : 27 July 2019, 12:45 PM

স্বাস্থ্যমন্ত্রী ও সিটি করপোরেশনের কর্মকর্তাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় শনিবার এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

রিজভী বলেন, “ডেঙ্গু জ্বর নিয়ে সরকার রসিকতা করছে। স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ডেঙ্গু মশার প্র্রজনন রোহিঙ্গাদের মতো। কীভাবে মানুষকে নিয়ে মশার সাথে তারা তুলনা করছেন? এটা কি নিষ্ঠুর রসিকতা নয়।

“একজন বলেছেন, দক্ষিণে ঔষধ দিলে এডিস মশা উত্তরে চলে আসে, আর উত্তরে দিলে দক্ষিণে চলে যায়। এসব হচ্ছে মেয়রদের কথা! কীভাবে তারা তামাশা করছে। মৃত্যুর-মহামারীতে তারা রং-তামাশা তারা শুরু করেছেন।”

বিএনপি নেতা বলেন, “ফরাসি বিপ্লবের সময়ে ফ্রান্সের কাণ্ডজ্ঞানহীন রানির কথা মনে পড়ে। যখন এক টুকরা রুটির জন্য সারা প্যারিস শহরের মানুষজন হাহাকার করছে, তখন ফ্রান্সের রানি বলেছিলেন, রুটি নাই তো কি হয়েছে, কেক খাবে।

“অর্থাৎ  ফ্রান্সের সেই সময়ে স্বৈরাচারী রাজা ও স্বৈরাচারী রানির যে কণ্ঠস্বর এবং বাংলাদেশের মন্ত্রীর কণ্ঠস্বর এক রকম, একই সুরে তারা কথা বলছে।”

গবেষণায় প্রমাণিত অকার্যকর ওষুধে মশা নিধনে ব্যবহার করা নিয়ে স্থানীয় সরকারমন্ত্রীর সমালোচনাও করেন রিজভী।

স্থানীয় সরকারমন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, “মন্ত্রী মশার ঔষধের কার্যকারিতা নিয়ে সাফাই গেয়েছেন। মনে হয় ডেঙ্গুর মতো মহামারিতে দেশের মানুষের মৃত্যু যেন তাদের কাছে খেলা। ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়লেও এখনো কার্য্কর ঔষধ কেনার কোনো উদ্যোগ নিতে পারেনি বর্তমান গণবিরোধী অবৈধ সরকার।

“ন্যূনতম লজ্জা-শরম থাকলে এই ব্যর্থতার জন্য সংশ্লিষ্ট মন্ত্রী-মেয়ররা পদত্যাগ করতেন।”

গুজবের সঙ্গে বিএনপিকে জড়িয়ে তথ্যমন্ত্রী হাছান মাহমুদের বক্তব্যের জবাবে রিজভী বলেন, “তথ্যমন্ত্রী বলেছেন, গলাকাটার গুজবে জড়িত সন্দেহে যাদেরকে আটক করা হয়েছে তার ৭০ ভাগ লোক বিএনপি’র নেতা-কর্মী। পুলিশ বলছে এই গুজবটি দুবাই থেকে ছড়ানো হচ্ছে, তারা বেশকিছু ফেইসবুক আইডি বন্ধ করে দিয়েছে। তাহলে বুঝন এই সমস্ত মন্ত্রীরা দেশ চালাচ্ছেন।

“তাহলে বিএনপি নেতা-কর্মীরা কীভাবে জড়িত হল? আসলে আওয়ামী লীগ পেশাদার মিথ্যাবাদী দল। এরা যে কতবড় জলজ্যান্ত মিথ্যা কথা বলার দল, তার একটি নমূনা উল্লেখ করতে চাই। আপনাদের নিশ্চয়ই মনে আছে-২০০৮ এর নির্বাচনের সময় শেখ হাসিনা বলেছিলেন ১০ টাকা কেজি চাল খাওয়াবেন, কিন্তু সেই অঙ্গীকারের কথা বর্তমান প্রধানমন্ত্রী সরাসরি অস্বীকার করেন।”

নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে রিজভীর সঙ্গে ছিলেন দলের ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য নাজমুল হক নান্নু, কেন্দ্রীয় নেতা হাবিবুল ইসলাম হাবিব, মুনির হোসেন প্রমুখ।