জাপার ঘরোয়া বিবাদ দেবর-ভাবিই মিটিয়ে ফেলবে, আশা কাদেরের

সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির নেতৃত্ব নিয়ে যে জটিলতা তৈরি হয়েছে তা ‘দেবর-ভাবি’ আলাপ আলোচনার মাধ্যমে মীমাংসা করবেন বলে আশা প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2019, 10:15 AM
Updated : 24 July 2019, 10:48 AM

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “এটা তাদের নিজেদের ব্যাপার; বেগম রওশন এরশাদ ও জিএম কাদের তারা তো দেবর ভাবি। আমি আশা করি তারা নিজেদের অভ্যন্তরীণ সমস্যার সমাধান নিজেরাই বসাবসির মাধ্যমে আলাপ আলোচনার মাধ্যমে সমাধান করবেন।”

গত এপ্রিলে জাতীয় পার্টির চেয়ারম্যান এইচ এম এরশাদ অসুস্থ অবস্থায় নিজের ভাই জিএম কাদেরকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান করেন। গত ১৪ জুলাই এরশাদের মৃত্যুর পর এক সংবাদ সম্মেলনে পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদেরের নাম ঘোষণা করা হয়।

দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গাঁ সেদিন ওই ঘোষণা দিয়ে বলেন, মৃত্যুর আগে এরশাদই এ সিদ্ধান্ত দিয়ে গেছেন। কিন্তু এরশাদের স্ত্রী, পার্টির জ্যেষ্ঠ কো চেয়ারম্যান রওশন তা মানতে রাজি নন।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রওশন বলেন, জি এম কাদেরকে চেয়ারম্যান ঘোষণা করার আগে দলের প্রেসিডিয়াম সদস্যদের মতামত নেওয়া হয়নি। ফলে জি এম কাদের এখনও ভারপ্রাপ্ত চেয়ারম্যানই আছেন।

ওই বিবৃতি ‘বিশ্বাসযোগ্য ও গ্রহণযোগ্য নয়’ মন্তব্য করে মঙ্গলবার সাংবাদিকদের বলেন, “হুসেইন মুহম্মদ এরশাদ আমাদের পরিবারে পিতৃতুল্য ছিলেন, সেইভাবেই বেগম রওশন এরশাদ আমাদের মায়ের মত। হুসেইন মুহম্মদ এরশাদের নির্দেশনায় ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে কাজ করেছি। এখনও পল্লীবন্ধুর নির্দেশনাতেই চেয়ারম্যান হিসেবে কাজ করছি।”

গঠনতন্ত্রের ব্যত্যয় ঘটনার বিষয়ে জি এম কাদের বলেন, “জাতীয় পার্টির নেতৃবৃন্দ গঠনতন্ত্র অনুসরণ করেই চেয়ারম্যান ঘোষণা করেছেন। তারা যে নামেই সম্বোধন করবে, তাতে কোনো সমস্যা নেই। জাতীয় পার্টিতে কাজ করাটাই আসল কথা। কোনো সমস্যা থাকলে আমরা আলাপ-আলোচনার মাধ্যমে সব সমস্যার সমাধান করব।”

বুধবার এ বিষয়ে জাতীয় পার্টির জোটশরিক আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করেন সাংবাদিকরা।

উত্তর দিতে গিয়ে ওবায়দুল কাদের বলেন, “জাতীয় পার্টি একটি রাজনৈতিক দল, সংসদে বিরোধীদলের ভূমিকা পালন করছে। দলের অভ্যন্তরে টানাপড়েন থাকতে পারে, আবার এর সমাধানও আছে।”

বিরোধী দলে বিরোধ হোক- আওয়ামী লীগ তা চায় না মন্তব্য করে সাধারণ সম্পাদক বলেন, “তাদের ঘরোয়া বিবাদ তারা মীমাংসা করে ফেলুক, এটাই আমরা আশা করি।”