ডেঙ্গু আওয়ামী লীগের আমদানি: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আওয়ামী লীগ ১৯৯৭ সালে মারণঘাতি ডেঙ্গু জ্বর আমদানি করেছে। তখন থেকে এই এডিস মশা ছড়িয়ে পড়েছে ব্যাপকভাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2019, 07:46 AM
Updated : 21 July 2019, 07:46 AM

রোববার দুপুরে রাজধানীতে এক সংবাদ সম্মেলনে ‘ডেঙ্গু প্রতিরোধে সরকারের কার্য্কর কোনো উদ্যোগ নেই’ বলেও অভিযোগ করেন তিনি।

রিজভী বলেন, “আপনারা সবসময় দেখবেন উন্নয়ন কিংবা পদক্ষেপ এসব ক্ষমতাসীনদের ঠোঁটের মধ্যে এটা আটকে থাকে। কিন্তু বাস্তবে এর কোনো পদক্ষেপ কেউ কখনো দেখেনি। আজকে যানজটে, রাস্তা-ঘাটের বেহাল অবস্থায় আপনি বলুন, কোন দিক দিয়ে মানুষের স্বস্তি আছে? কোথাও স্বস্তি নাই।

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী (ফাইল ছবি)

“আর এই মারণঘাতি ডেঙ্গু জ্বর- এটা আওয়ামী লীগই আমদানি করেছে ১৯৯৭ সালে, তখন থেকে এই এডিস মশা ছড়িয়ে পড়েছে ব্যাপকভাবে। এটার জন্য যে ব্যাপক ড্রাইভ… স্বাস্থ্য দপ্তর, জনস্বাস্থ্য অধিদপ্তর- এদের কোনো কর্মকাণ্ড নাই।”

ডেঙ্গু পরিস্থিতি মোকাবেলায় সিটি করপোরেশনগুলোর উদ্যোগ কথার মধ্যে সীমাবদ্ধ মন্তব্য করে তিনি বলেন, “এটার জন্য পর্যাপ্ত যে প্রতিরোধ- এটার যে অ্যান্টি ড্রাগ দরকার মানুষকে বাঁচানোর জন্য, কোনো কিছু নাই।”

রুহুল কবির রিজভী বলেন, “দেশে যখন দুর্নীতির মহামারি চলছে, তখন সরকারের ‘রাঘব-বোয়ালদের দুর্নীতির ইনডেমনিটি প্রতিষ্ঠান’ দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ সরকারী কর্মকর্তা-কর্মচারীদের দুর্নীতি করতে উৎসাহ দিয়ে বলেছেন, সরল বিশ্বাসে দুর্নীতি করলে অপরাধ হবে না……

“আমরা মনে করি, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স দেখানোর দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি নিজেই যদি ‘সরল দুর্নীতির’ অভিনব বাণী জনগণকে শোনান, তাহলে দুর্নীতির জোয়ারে দেশ তো ভেসে যাবেই। এখন থেকে ‘সরল বিশ্বাসে দুর্নীতি’র সাফল্যের মৌতাতে বুঁদ হয়ে থাকবে সরকারি কর্মকর্তারা। পক্ষপাতদুষ্টতার গুরুতর অভিযোগে অভিযুক্ত দুদক চেয়ারম্যানের এই বক্তব্যটি অপশাসনেরই একটি বিপজ্জনক বার্তা।”