শতভাগ ভোট বিস্ময়কর: নজরুল

একাদশ সংসদ নির্বাচনে ৬৯টি কেন্দ্রে শতভাগ ভোটগ্রহণের তথ্যকে ‘বিস্ময়কর’ বলেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2019, 03:12 PM
Updated : 30 June 2019, 03:25 PM

৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনের কেন্দ্রভিত্তিক ভোটের তথ্য সম্প্রতি সম্প্রতি প্রকাশ করেছে নির্বাচন কমিশন। তাতে ৬৯টি কেন্দ্রে শতভাগ ভোটগ্রহণের তথ্য পাওয়া যায়।

রোববার ঢাকায় এক মানববন্ধনে নজরুল বলেন, “বিস্ময়কর একটা তথ্য আজকের পত্রিকায় দেখলাম যে নির্বাচনে যেখানে অনেক সেন্টারে ভোটাররাও যায় নাই, যেখানে কোনো কোনো সেন্টারে না কি ১০০%, ৯৯%, ৯৮% ভোট পড়েছে।

“কী করে সম্ভব এটা? কারচুপি করা ছাড়া কি সম্ভব এটা ? আমরা বলতে চাই, যারা বা যে যন্ত্রে এটা যোগ-বিয়োগ করেছে, ওই যন্ত্র দিয়ে কাজ হবে না।”

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা সাংবাদিকদের জিজ্ঞাসায় বলেছেন, কোনো কোনো কেন্দ্রে শতভাগ ভোটগ্রহণকে তিনিও স্বাভাবিক মনে করেন না।

ভোটের হার ও ফল নিয়ে বিএনপির সমালোচনার জবাবে আওয়ামী লীগের নেতারা ছয়টি আসনে বিএনপির প্রার্থীদের বিজয়ী হওয়ার কথা বলে আসছেন। গত সপ্তাহে ইভিএমে অনুষ্ঠিত বগুড়া-৬ আসনে উপনির্বাচনের বিএনপির জয়ের কথাও বলেন তারা।

তার জবাবে নজরুল বলেন, “জিতবই তো। ওই আসনে যতবার নির্বাচন হয়েছে বিএনপি জিতেছে। আমরা কবে ওখানে হারছি? আমরা কখনও ওখানে হারিনি।”

আওয়ামী লীগের উদ্দেশে তিনি বলেন, “মোটামুটি একটা নির্বাচন দেওয়া হোক, দেখবেন যাদের সম্পর্কে নানা কথা বলছেন, সেই বিএনপির প্রার্থীদের কাছে কী পরিমাণ ভোটে হেরে যান আপনার।”

জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী শ্রমিক দলের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই মানববন্ধন হয়।

সংগঠনের সভাপতি আনোয়ার হোসাইনের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জুর পরিচালনায় মানববন্ধনে বিএনপির যুগ্ম মহাসচিব মজিবর রহমান সরোয়ার, নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর, শ্রম বিষয়ক সহ সম্পাদক হুমায়ুন কবির খান, শ্রমিক দলের আবুল কালাম আজাদ, মেহেদি আলী খান, কাজী নুরুল্লাহ বাহার, আবুল খা্য়ের খাজা, ফজলুল হক মোল্লা, বাবুল হোসেন, মোস্তাফিজুল করীম মজুমদার, জুলফিকার মতিন. আমীর খসরু, শাহ আলম, মাহবুবুল আলম বাদল বক্তব্য রাখেন।