কামাল হোসেনের ইফতারে আওয়ামী লীগের ফারুক খান

কামাল হোসেন নেতৃত্বাধীন গণফোরামের আমন্ত্রণে সাড়া দিয়ে দলটির ইফতার মাহফিলে যোগ দিয়েছেন আওয়ামী লীগ নেতা ফারুক খান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2019, 02:18 PM
Updated : 26 May 2019, 03:10 PM

একাদশ সংসদ নির্বাচনের আগে কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ সমমনা দলগুলোকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের পর এই প্রথম তাদের কোনো অনুষ্ঠানে আওয়ামী লীগের কোনো নেতা অংশ নিলেন।

রোববার বিকালে কাকরাই্লের ঈসা খাঁ হোটেলে গণফোরামের পক্ষে দলটির সভাপতি কামাল হোসেন এই ইফতারের আয়োজন করেন। বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টভুক্ত দলগুলোর নেতাদের সঙ্গে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীল সদস্য ফারুক তাতে অংশ নেন।

ইফতারে আমন্ত্রণ জানানোয় আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার পক্ষ থেকে গণফোরাম নেতাদের ধন্যবাদ জানান ফারুক খান।

ইফতারের আগে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি বলেন, “এখানে আমি আসার আগে মাননীয় প্রধানমন্ত্রী আমাকে জানিয়েছেন, তিনি তার ব্যক্তিগত এবং স্বাস্থ্যগত কারণে উপস্থিত থাকতে পারছেন না। তিনি (প্রধানমন্ত্রী) আমাকে তার পক্ষ থেকে এবং বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃবৃন্দের পক্ষে থেকে আপনাদেরকে মাহে রমজানের শুভেচ্ছা জানিয়েছেন।

“ইনশাল্লাহ আজকের এই ইফতার মাহফিলে আমরা দোয়া করব, তিনি (শেখ হাসিনা) যেন আরও ভালোভাবে রাষ্ট্র পরিচালনা করতে পারেন এবং আল্লাহ তাকে দেশের জনগণের জন্য কাজ করার তওফিক দান করেন।”

তত্ত্বাবধায়ক সরকার দাবিতে ২০১৪ সালের নির্বাচন বর্জনকারী বিএনপি এবার কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে ভোটে অংশ নিলেও তাদের ভরাডুবি হয়। ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে পুনরায় নির্বাচনের দাবি জানিয়ে আসছে বিএনপি ও ঐক্যফ্রন্ট।

বিভিন্ন রাজনৈতিক সভা-সমাবেশের পাশাপাশি রোজা শুরুর পর ইফতার মাহফিলগুলোতেও ক্ষমতাসীনদের কঠোর সমালোচনা করে আসছেন বিএনপিসহ ঐক্যফ্রন্টের নেতারা।

এদিন ইফতার পূর্ব অনুষ্ঠানের শেষ দিকে কামাল হোসেন মাইক হাতে নিলেও কোনো রাজনৈতিক বক্তব্য রাখেননি। ইফতারে অংশ নেওয়ায় বিভিন্ন দলের নেতাদের ধন্যবাদ জানান তিনি।

গণফোরামের ইফতারে ফারুক খান এলেও আগের দিন গণভবনে রাজনীতিকদের সম্মানে দেওয়া প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ইফতারে আমন্ত্রণ জানানো হলেও বিএনপি ও ঐক্যফ্রন্টের কেউ যাননি।

এ নিয়ে হতাশা প্রকাশ করে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের বলেছেন, “বিএনপিসহ ঐক্যফ্রন্টের সকল নেতাদের কার্ড আমরা আরামবাগে ঐক্যফ্রন্টের কার্যালয়ে দিয়ে এসেছি এবং গতকাল দুপুরে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমি বিশেষ সহকারী হিসাবে নিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনসহ অন্যান্য নেতৃবৃন্দের সাথে টেলিফোনে আমন্ত্রণের বিষয়টি অবহিত করি।

“তবে তারা আমাকে জানান, তারা দাওয়াত পেয়েছেন, কিন্তু তাদের পূর্ব নির্ধারিত একটি কর্মসূচি থাকায় অনুষ্ঠানে আসতে পারবেন না।”

গণফোরামের ইফতার অনুষ্ঠানে বিএনপি নেতাদের মধ্যে আবদুল মঈন খান, ফজলুর রহমান, মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, কৃষক শ্রমিক জনতা লীগের হাবিবুর রহমান তালুকদার, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাইফুল হক, বিকল্পধারা বাংলাদেশের শাহ আহমেদ বাদল, জাতীয় ঐক্য প্রক্রিয়ার মিলু চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।

পাশাপাশি অর্থনীতিবিদ রেহমান সোবহান, গণস্বাস্থ্য কেন্দ্রের ডা. জাফরুল্লাহ চৌধুরী ও ব্যারিস্টার মঈনুল হোসেনও অংশ নেন ইফতারে।

গণফোরামের নির্বাহী সভাপতি অধ্যাপক আবু সাইয়িদ, সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া, প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক, যুগ্ম সাধারণ সম্পাদক মোশতাক আহমেদ, আফসারী আমিন আহমেদসহ নেতারা ছিলেন ইফতারে।