কমিটিতে বিবাহিত খুঁজতে ‘কমিটি করবে’ ছাত্রলীগ

নতুন পূর্ণাঙ্গ কমিটি গঠনের পর ব্যাপক অভিযোগের পরিপ্রেক্ষিতে বিবাহিতদের খুঁজতে একটি কমিটি করার কথা জানিয়েছেন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2019, 12:34 PM
Updated : 14 May 2019, 01:06 PM

ছাত্রলীগের সম্মেলনের এক বছর পর সোমবার ৩০২ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর থেকে চলছে ক্ষোভ-বিক্ষোভ, তা গড়িয়েছে মারামারিতেও।

বিক্ষুব্ধদের মধ্য থেকে অভিযোগ উঠেছে, গঠনতন্ত্র লঙ্ঘন করে বিবাহিত ও অছাত্রদের কমিটিতে নেওয়া হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের কাছে এমন অন্তত ১০ জনের নাম এসেছে, যারা বিবাহিত বলে অভিযোগ উঠেছে।

তারা হলেন নবগঠিত কমিটির সহ সভাপতি সোহানী হাসান তিথি, সাদিক খান, আবু সাঈদ, এস এম আতিক হাসান, ইশাত কাসফিয়া ইরা, উপ-পাঠাগার বিষয়ক সম্পাদক রুশি চৌধুরী, উপ-গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক নাজমুল হুদা সুমন, উপ-সাংস্কৃতিক সম্পাদক আফরিন লাবণী, সহ সম্পাদক সামিহা সরকার, আনজুম আরা অনু।

ফেইসবুকে বিভিন্ন জনের বিয়ের তথ্য ফাঁস করছেন কমিটিতে পদ না পাওয়া বা কাঙ্ক্ষিত পদ না পেয়ে অসন্তুষ্ট নেতাদের সমর্থকরা।

ছাত্রলীগের গঠনতন্ত্রের ৫-এর গ ধারা অনুযায়ী বিবাহিত ব্যক্তি ছাত্রলীগের কমিটিতে স্থান পাবেন না। 

তারপরও বিবাহিতদের স্থান পাওয়ায় অভিযোগের আঙুল এখন ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর দিকে।

মঙ্গলবার দুপুর ৩টার দিকে সরকার সমর্থক সংগঠনটির শীর্ষ দুই নেতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এলে সাংবাদিকরা এই অভিযোগ নিয়ে তাদের প্রতিক্রিয়া জানতে চান।

শোভন শুরুতে এই অভিযোগের বিশ্বাসযোগ্যতা নিয়েই প্রশ্ন তোলেন।

“বর্তমান তথ্য প্রযুক্তির যুগে ফেইক আইডি খুলে ছবি বানিয়ে অনেক কিছু করা যায়, সম্ভব।”

তারপরও অভিযোগগুলো গুরুত্বের সঙ্গে নেওয়ার কথা জানিয়ে ছাত্রলীগ সভাপতি বলেন, “যেহেতু বিভিন্ন সামাজিক মাধ্যমে এসেছে, আমরা এই বিষয়ে ছাত্রলীগের যে সাবেক নেতৃবৃন্দ আছে তাদের দ্বারা সমন্বয় করে একটি কমিটি গঠন করে দেব। যদি সত্যি এগুলো প্রমাণিত হয়, তাহলে আমরা ব্যবস্থা নেব।”

কী ব্যবস্থা- জানতে চাইলে তিনি বলেন, “সেই পদ শূন্য ঘোষণা হলে সেখানে আমরা যোগ্যতা অনুযায়ী পূরণ করব।”

রাব্বানী বলেন, “আমরা তদন্ত কমিটি গঠন করে দেব এবং সবার প্রতি আহ্বান জানাব, যাদের অভিযোগ আছে তারা তদন্ত কমিটির কাছে আপনাদের দালিলিক তথ্য উপস্থাপন করুন। আমরা তদন্ত প্রতিবেদন পাবলিকলি প্রকাশ করব।”

পদ না পেয়ে বিক্ষুব্ধদের আশ্বস্ত করে ছাত্রলীগ সভাপতি শোভন বলেন, “কিছুদিন পর এই কমিটি বর্ধিত করে যোগ্যদের নিয়ে আসা হবে।”