নারীর ওপর এই নির্যাতন সভ্য সমাজে চলতে পারে না: সেলিম

দেশের বিভিন্ন স্থানে নারী ধর্ষণ-নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি-সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, এই বর্বরতা একটি সভ্য সমাজে কোনোভাবেই চলতে পারে না।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2019, 05:45 PM
Updated : 10 May 2019, 06:18 PM

কিশোরগঞ্জে চলন্ত বাসে নার্সকে ধর্ষণ-হত্যায় জড়িতদের বিচার দাবিতে শুক্রবার শাহবাগে এক প্রতিবাদ কর্মসূচিতে তিনি একথা বলেন। বিকেলে ‘নিপীড়নের বিরুদ্ধে শাহবাগ’ নামের একটি সংগঠন এই কর্মসূচির আয়োজন করে।

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের ঘটনা তুলে ধরে মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, “আমাদের চোখে আঙুল দিয়ে দেখানোর জন্য আর নতুন কোনো ঘটনার প্রয়োজন নেই। এইটুকু থেকেই আমরা বলতে পারি, আমাদের রাষ্ট্র এখন পচে গেছে।

“এর ভেতরে যে তীব্র পচন তৈরি হয়েছে তা আজকে স্পষ্ট এবং এগুলোর সাথে কারা জড়িত? ক্ষমতাশীলরা জড়িত, রাষ্ট্রের বিভিন্ন শাখা প্রশাখা জড়িত, সামরিক-বেসামরিক আমলাতন্ত্র জড়িত।”

নিপীড়ক যতই শক্তিশালী হোক তাদের হাতে এই দেশ ছাড়া হবে না হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “সমাজের বিত্তবান হোমরা চোমরা যারা সমাজের নিয়ন্ত্রক বলে নিজেদের দাবি করে তারা এসব ঘটনায় জড়িত। আরও বিপদের ব্যাপার পবিত্র ধর্মকে ঢাল হিসেবে ব্যবহার করে আজকে যৌন অপরাধ সংঘটিত করার ফ্রি লাইসেন্স করে ফেলার মতো একটা পরিস্থিতি তৈরি করে।

“আমাদের সকলের পক্ষ থেকে এটা স্পষ্ট করে দিতে হবে, এই ভণ্ড আলেম নামধারী পবিত্র ধর্মকে ব্যবহার করে কিংবা পুলিশ অফিসার কিংবা সেনাবাহিনীর অফিসার কিংবা সরকার দলীয় বড় নেতা কিংবা বিত্তবান কোটিপতি তুমি যেই হও, এই যৌন নির্যাতন করার লাইসেন্স কিছুতেই আমরা তোমাদের হাতে অর্পণ করব না।”

সমাবেশে সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক সম্পা বসু বলেন, “আমরা দেখি যে, শুধু কিশোরগঞ্জের ওই নার্স নয়, কেবলমাত্র নুসরাত নয়, কেবলমাত্র তনু নয়, সারা দেশে এ রকম হাজার হাজার নারী-শিশু তাদের ধর্ষিত হওয়ার আর্তনাদ আমাদের কানে ভেসে আসে

“আমরা স্বাধীনতার ৫০ বছর পূর্তি করতে যাচ্ছি, কিন্তু এখনও পর্যন্ত আমরা নারীরা কোথাও নিরাপদ না। এর আগে যতগুলো ধর্ষণের ঘটনা ঘটেছে এবং ধর্ষকরা যদি রাষ্ট্রীয় আশ্রয়-প্রশ্রয় না পেত এবং তাদের যদি বিচার সুষ্ঠুভাবে হত তাহলে ঘটনা এ পর্যন্ত পৌঁছাত না।” 

গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক আকরামুল হকের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি ফেরদৌস আহমেদ, বর্তমান সভাপতি মেহেদী হাসান, গণজাগরণ মঞ্চের অন্যতম সংগঠক জীবনানন্দ জয়ন্ত প্রমুখ বক্তব্য রাখেন।