জঙ্গি নির্মূলে বাধা বিএনপি: তথ্যমন্ত্রী

বিএনপির কারণেই জঙ্গিবাদ নির্মূল করা যাচ্ছে না বলে দাবি করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক তথ্যমন্ত্রী হাছান মাহমুদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 05:57 PM
Updated : 5 May 2019, 05:57 PM

রোববার ঢাকায় জাতীয় জাদুঘরে মহিলা আওয়ামী লীগের ‘জঙ্গিবাদ নির্মূল আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে বক্তব্যে এই দাবি করেন তিনি।

হাছান মাহমুদ বলেন, “ভারতে জঙ্গি হামলা হলে সকল বিরোধী রাজনৈতিক দল সেটিকে জাতীয় দুর্যোগ মনে করে তা মোকাবিলার জন্য সরকারের পাশে দাঁড়ায়।

“আর আমাদের দেশে আমরা দেখি, জঙ্গিদেরকে একটি বড় রাজনৈতিক দল থেকে তোষণ ও পোষণ করে রাজনৈতিক মিত্র এবং সহযোগী হিসেবে ব্যবহার করা হয়। এবং তাদেরকে জঙ্গি তৎপরতার জন্য সাহায্য করা হয়।”

“এমনকি ২০ দলীয় ঐক্যজোটে সম্পৃক্ত এমন নেতাও রয়েছেন যারা জঙ্গিবাদের ওপর আফগানিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত এবং তাদের স্লোগান- ‘আমরা সবাই তালেবান, বাংলা হবে আফগান’,” বলেন তিনি।

একুশে আগস্টের গ্রেনেড হামলার ঘটনা তুলে ধরে হাছান মাহমুদ বলেন, “বিএনপি ও ২০ দলীয় ঐক্যজোট ক্রমাগতভাবে প্রতিপক্ষকে ঘায়েল করার জন্য জঙ্গিবাদীদের ব্যবহার করেছে এবং যখনই জনগণের ম্যান্ডেটপ্রাপ্ত আওয়ামী লীগ সরকার জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে, তখনই তারা এর বিরোধিতা করেছে।”

জঙ্গিবাদ নির্মূলে জনসচেতনতার উপর জোর দিয়ে তথ্যমন্ত্রী বলেন, শুধু আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে জঙ্গিবাদ সম্পূর্ণ নির্মূল সম্ভব নয়। পারিবারিক শিক্ষা ও বন্ধনকে দৃঢ়তর করা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে শিশু কিশোরদের অধিক সম্পৃক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল বারকাত, অধ্যাপক জিনাত হুদা, মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহমুদা বেগম ক্রিক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ‘জঙ্গিবাদ নির্মূল আমাদের করণীয়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন মহিলা আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফারজানা মাহমুদ।