সরকারের সঙ্গে আপসে খালেদার মুক্তি মিলবে না: মান্না

সরকারের সঙ্গে সমঝোতা করে খালেদা জিয়াকে মুক্ত করা যাবে না বলে বিএনপি নেতাদের বলেছেন মাহমুদুর রহমান মান্না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2019, 11:28 AM
Updated : 5 May 2019, 11:28 AM

রোববার এক মানববন্ধনে বিএনপি নেত্রীকে মুক্ত করার জন্য আন্দোলনে নামতে দলটির নেতাদের পরামর্শ দিয়েছেন তিনি।

জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মান্না বলেন, “এদেশে গণতন্ত্রের বিজয় ও বেগম খালেদা জিয়ার মুক্তির মানে একই, সমার্থক। বেগম জিয়া মুক্তি পেলে গণতন্ত্র মুক্ত পাবে, গণতন্ত্র মুক্তি পেলে বেগম জিয়া মুক্তি পাবে। তাই লড়াই একই। এই লড়াই ছাড়া কেউ যদি মনে করেন- কোনো রকম বুদ্ধি করে, কোনো রকম কৌশল করে, কোনো সরকারকে একটু আলাপাতা-লালা পাতা দিয়ে বুঝিয়ে শুনিয়ে তারপরে আমাদের দাবি আদায় করব-এটা হবে না।”

বিএনপির সাম্প্রতিক কর্মকাণ্ডে এরইমধ্যে একটা ‘বড় বিতর্ক’ উঠেছে মন্তব্য করে তিনি বলেন, “যখন চারজন সংসদ সদস্য শপথ নিলেন তখন অনেকের মনে হয়েছে, নিশ্চয়ই এবার বেগম জিয়া মুক্তি পাবেন। অথচ শপথ নেওয়ার পরদিন আপনারা দেখেছেন মামলা আদালতে উঠেছে, সেই মামলা দুই মাস পিছিয়ে গেছে।

“আমি বলতে চাই, এসব করে কোনোভাবেই মুক্তির পথ খুলবে না, এসব করে আপসের পথ খুঁজলে যদি মনে করেন কোনো রকম সমঝোতা করা যাবে, সেই পথে বেগম জিয়ার মুক্তি হবে না, গণতন্ত্রের বিজয় হবে না, নতুন করে নির্বাচন আদায় করতে পারবেন না।”

খালেদা জিয়ার মুক্তি দাবিতে কর্মসূচি দিতে বিএনপি নেতাদের প্রতি আহ্বান রেখে মাহমুদুর রহমান মান্না বলেন, “আজকের এই সমাবেশ থেকে আমি দাবি করব, এদেশে যারা গণতন্ত্রের জন্য লড়াই করতে চান তাদের সবার কাছে আর বিশেষ করে বৃহত্তম দল হিসেবে বিএনপির কাছে তার সহযোগী দলের কাছে আবেদন করছি, বেগম জিয়ার মুক্তির দাবিতে আপনারা (বিএনপি) রাজপথে নামেন, কেউ বিপক্ষে যাবে না। জাতীয় ঐক্যফ্রন্ট থেকে কী কর্মসূচি দেব সেটা তো খেয়াল করবেন, বিএনপি থেকে কী কর্মসূচি দেবে সেটা তো খেয়াল করুন।

“কোনো ভুল বোঝার অবকাশ নেই। ঐক্যেজোটের পক্ষে, বিএনপির পক্ষে সবাই বেগম জিয়ার মুক্তি চান। বেগম জিয়ার মুক্তির স্বপক্ষে ও নতুন করে নির্বাচনের দাবিতে যে কর্মসূচি দেবেন সেই কর্মসূচি পালনের জন্য আপনারা কী রাস্তায় নামবেন? আমি ব্যক্তিগতভাবে বলি, রাস্তায় আপনাদের সঙ্গে থাকব। আামি বিশ্বাস করি, ঐক্যফ্রন্টের সবাই আপনাদের সঙ্গে থাকবে যদি সেটা আন্দোলনের কর্মসূচি হয়। লোক দেখানো কর্মসূচিতে চলবে না।”

জাতীয় প্রেস ক্লাবের সামনে দুপুরে ‘চেতনা বাংলাদেশ’ নামের একটি সংগঠনের উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই মানববন্ধন হয়।

সংগঠনের সভাপতি শামীমা রহিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন সিরাজীর পরিচালনায় মানববন্ধনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য অধ্যাপক সুকোমল বড়ুয়া, মহিলা দলের সভানেত্রী আফরোজা আব্বাস, মুক্তিযোদ্ধা দলের উপদেষ্টা ইসমাইল হোসেন বেঙ্গল, কেন্দ্রীয় নেতা ফরিদ উদ্দিন, জাহাঙ্গীর আলম প্রমুখ বক্তব্য রাখেন।