দেশে এখন অলিখিত বাকশাল: মোশাররফ

নির্বাচিতদের বদলে ‘মনোনীতদের’ শাসনে দেশে দৃশ্যত বাকশাল কায়েম হয়েছে বলে দাবি করেছেন বিএনপি নেতা খন্দকার মোশাররফ হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2019, 04:35 PM
Updated : 23 April 2019, 04:35 PM

তিনি বলেছেন, “আজকে বাংলাদেশে গণতন্ত্র অনুপস্থিত, আওয়ামী লীগের বাক্সে বন্দি। আপনারা চেয়ে দেখুন, আজকের এই পার্লামেন্টে দুজন ছাড়া সকলেই আওয়ামী লীগের মনোনীত ব্যক্তি।

“আপনারা যদি সর্বশেষ উপজেলা নির্বাচন দেখেন, সেখানেও দেখবেন এই পর্যন্ত ৪৪৫টি উপজেলায় ৪ জন ছাড়া ৪৪১ জন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী।

“বর্তমান সরকার আসলে কোনো নির্বাচিত সরকার নয়, এই সরকার পরিচালিত হচ্ছে আওয়ামী লীগের মনোনীত ব্যক্তিদের দ্বারা। অর্থাৎ বাংলাদেশে এখন অলিখিত বাকশাল প্রতিষ্ঠিত হয়েছে।”

ছাত্রদলের প্রতিষ্ঠাতা আহবায়ক কাজী আসাদুজ্জামান আসাদের স্মরণে মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় একথা বলেন বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

গত ৩ এপ্রিল মারা যান বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী আসাদ। তার বয়স হয়েছিল ৬৭ বছর। তার স্মরণে ছাত্রদলের সাবেক নেতাদের উদ্যোগে অনুষ্ঠিত এই স্মরণ সভায় প্রয়াতের স্ত্রীও উপস্থিত ছিলেন।

খন্দকার মোশাররফ বলেন, “গণতন্ত্রের মাতা দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারা অভ্যন্তরে রেখে গণতন্ত্রকে পুনঃপ্রতিষ্ঠা করা সম্ভব না।

“কাজী আসাদ যে আদর্শকে লালন করে আমৃত লালন করে গেছেন, তার প্রতি যদি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করতে হয়, তবে দেশনেত্রীকে মুক্ত করে তার নেতৃত্বে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা ও স্বৈরাচার অবসান ঘটাতে হবে।”

ছাত্রদলের সাবেক সভাপতি শামসুজ্জামান দুদু‘র সভাপতিত্বে ও সাবেক সাধারণ সম্পাদক খায়রুল কবির খোকনের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন আসাদুজ্জামান রিপন, আমানউল্লাহ আমান, হাবিবুর রহমান হাবিব, শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, এবিএম মোশাররফ হোসেন, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের সাধারণ সম্পাদক আকরামুল ইসলাম।