শপথ নেওয়ায় মোকাব্বিরকে কারণ দর্শাতে বলবে গণফোরাম

সংসদ সদস্য হিসেবে শপথ নেওয়া মোকাব্বির খানকে কারণ দর্শানোর নোটিশ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে গণফোরাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 04:09 PM
Updated : 20 April 2019, 04:09 PM

দলের লক্ষ্য, আদর্শ, নীতি, গঠনতন্ত্র ও কর্মসূচি পরিপন্থি কাজের জন্য তাকে এই নোটিশ পাঠানো হবে বলে গণফোরামের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গণফোরাম সভাপতি কামাল হোসেনের সভাপতিত্বে শনিবার দলের কেন্দ্রীয় কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

গত ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনে সিলেট-২ আসনে দলীয় প্রতীক ‘উদীয়মান সূর্য’ নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে নির্বাচিত হন মোকাব্বির খান।

নির্বাচনের আগে কামাল হোসেনের নেতৃত্বে বিএনপিসহ কয়েকটি দলের সমন্বয়ে গড়ে ওঠা জাতীয় ঐক্যফ্রন্ট মাত্র আটটি আসনে জয়ী হয়। ক্ষমতাসীন আওয়ামী লীগের বিরুদ্ধে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে ওই নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্ট।

নির্বাচিতরা সংসদ সদস্য হিসেবে শপথ নেবেন না বলে বিএনপির সঙ্গে গণফোরামও ঘোষণা দেয়। তবে গণফোরাম থেকে নির্বাচিত মোকাব্বিরের পাশাপাশি সুলতান মো. মনসুরও শপথ নিয়েছেন।

সাবেক আওয়ামী লীগ নেতা সুলতান মনসুর ৭ মার্চ শপথ নেওয়ার পরপরই তাকে দল থেকে বহিষ্কার করে গণফোরাম। তার প্রায় এক মাস পর ২ এপ্রিল শপথ নেন মোকাব্বির খান। দলীয় সিদ্ধান্তেই শপথ নিয়েছেন বলে সে সময় দাবি করেছিলেন তিনি।

গণফোরাম নেতারা বলছেন, সুলতান মনসুর গণফোরামের সাধারণ সদস্য হওয়ায় সঙ্গে সঙ্গেই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া গেছে। তবে প্রেসিডিয়াম সদস্য হওয়ায় মোকাব্বির খানের বিষয়টি কেন্দ্রীয় কমিটির বৈঠক পর্যন্ত ঝুলে ছিল।