খালেদার মুক্তিতে কোনো শর্ত চাই না: নজরুল

খালেদা জিয়ার প্যারোল নিয়ে গুঞ্জনের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, তারা নিঃশর্তে তাদের নেত্রীর মুক্তি চান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 12:25 PM
Updated : 20 April 2019, 12:58 PM

দুর্নীতির মামলায় দণ্ড নিয়ে এক বছর ধরে বন্দি বিএনপি চেয়ারপারসন চিকিৎসার জন্য প্যারোলে মুক্তি নিতে চাইছেন বলে গুঞ্জন চলছে, তা নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতারাও কথা বলছেন।

বিষয়টি নিয়ে নজরুল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক কর্মসূচিতে বলেন, “আমাদের বক্তব্য স্পষ্ট। আমরা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই, কোনো শর্তাধীনে নয়।

“সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদ্ধতির কথা বলা হচ্ছে, যেটা আমি উচ্চারণই করতে চাই না। কারণ এসবের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আমরা কখনও এই কথা (প্যারোল) বলি নাই।”

সম্প্রতি হাসপাতালে খালেদার সঙ্গে দেখা করে আসা নজরুল বলেন, “জামিন তার প্রাপ্য। তিনি একজন সিনিয়র সিটিজেন, ৭৪ বছর বয়স। তিনি নানা কঠিন রোগে আক্রান্ত।

“আমি রাজনৈতিক কারণে তার মুক্তি দাবি করি, ন্যায্য আইনসঙ্গত কারণে তার মুক্তি দাবি করি। তার পাঁচ বছরের সাজা হওয়ার পর তিনি বের হতে পারলেন না। আর এই সরকারের বশংবদ ব্যারিস্টার নাজমুল হুদা ১৫ বছরের কারাদণ্ড হওয়ার পর কয়েকদিনের মধ্যে জামিন পেয়ে গেল!

“আদালত কি একটা না দুইটা বাংলাদেশে? বেগম খালেদা জিয়ার জন্য এক রকমের বিচার, আর সরকারকে যারা সমর্থন করে তাদের জন্য আরেক রকমের বিচার!”

সংসদে না যাওয়ার সিদ্ধান্তেই বিএনপি রয়েছে বলে জানান নজরুল।

“আপাতত তো বলাই হয়েছে যে, আমরা এই নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছি। এনিয়ে নানা কথা ও বিভ্রান্তি সৃষ্টি করা হচ্ছে।

“আমাদের দলের পক্ষ থেকে তাদেরকে (নির্বাচিত সংসদ সদস্য ৬ জন) বলে দেওয়া হয়েছে যে, দলের সিদ্ধান্ত আপনারা মানবেন, মানতে হবে। দলের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত আপনারা সংসদে যাবেন না এবং কোনো ব্যাপারে কোনো কথাও বলবেন না। আমাদের সংসদ সদস্যরা রাজি হয়েছেন।”

খালেদা জিয়ার মুক্তি দাবিতে ২০ দলীয় জোটের শরিক জাতীয় দলের উদ্যোগে জোটনেত্রী খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধনে বক্তব্য রাখেন নজরুল।

জাতীয় দলের সভাপতি সৈয়দ এহসানুল হুদার সভাপতিত্বে এই কর্মসূচিতে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, কেন্দ্রীয় নেতা আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, নিপুন রায় চৌধুরী, সাইফুল ইসলাম ফিরোজ বক্তব্য রাখেন।