জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর দুর্লভ ছবি সংগ্রহের উদ্যেগ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে তার দুর্লভ ছবি, তথ্য উপাত্ত সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2019, 12:20 PM
Updated : 20 April 2019, 12:25 PM

শনিবার ধানমণ্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর এক সভা শেষে সংবাদ সম্মেলনে দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ একথা কথা জানান। 

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী বা মুজিববর্ষ পালনে শুক্রবার অনুষ্ঠিত যৌথসভায় বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানান তিনি; ওই সিদ্ধান্ত বাস্তবায়নের কর্মপন্থা ঠিক করতে শনিবার সম্পাদকমণ্ডলীর বৈঠক হয়।

হানিফ বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৪৭ এর পরে বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য বাংলাদেশের এপ্রান্ত থেকে ওপ্রান্তে ঘুরে বেরিয়েছেন। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে তার নিবিড় সম্পর্ক ছিল।

“এই সমস্ত ঘটনাবলি বা স্মৃতিবিজড়িত তথ্য-উপাত্ত যদি আমরা সংগ্রহ করতে পারি, সেটার জন্য আমাদের সাংগঠনিক সম্পাদকরা জেলার সভাপতি, সাধারণ সম্পাদদের নির্দেশনা দেবেন। স্ব স্ব জেলায় যদি এরকম কোনো ঘটনা থাকে সেই তথ্য-উপাত্ত সংগ্রহ করার। সেই তথ্য-উপাত্ত সংগ্রহ করে কেন্দ্রে পাঠানোর জন্য সিদ্ধান্ত হয়েছে।

“আমাদের জাতির পিতার রাজনৈতিক জীবনের চলার পথে উনার যদি কোনো দুর্লভ ছবি থাকে, যা এখনও আমাদের কাছে আসে নাই বা জাতীয় পর্যায়ে প্রকাশ হয়নি, এমন যদি কোনো ছবি থাকে, সেই ছবিগুলো পাঠানোর জন্য সেগুলো সংগ্রহ করার সিদ্ধান্ত হয়েছে।”

বঙ্গবন্ধুর লেখা চিঠি কারও কাছে থাকলেও সেগুলোও সংগ্রহ করা হবে বরে হানিফ জানান।

তিনি জানান, আওয়ামী লীগের আটটি বিভাগের সাংগঠনিক সম্পাদক যারা আছেন, তারা নিজ নিজ বিভাগের জেলার সভাপতি-সাধারণ সম্পাদকের এ বিষয়ে নির্দেশনা দেবেন।

মুজিব বর্ষ পালনে প্রতিটি জেলায় কমিটি গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে বলে হানিফ জানান।

“সেই সাথে বাংলাদেশ আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর যে সাব কমিটি আছে, সেই কমিটিতে যারা আছেন, তারা আলাপ-আলোচনার মাধ্যমে বিস্তারিত কর্ম পরিকল্পনা ঠিক করবে।”

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক ও আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক প্রমুখ।  

চিত্রাঙ্কন প্রতিযোগিতা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়েছে। 

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেন।

চারুকলা অনুষদের আয়োজনে গত ১৭ মার্চ বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় মোট তিনটি গ্রুপে শতাধিক প্রতিযোগী অংশ নেয়। প্রত্যেক গ্রুপের সেরা ১০জন করে মোট ৩০ জন প্রতিযোগীকে পুরস্কার দেওয়া হয়।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিযোগিতার আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক শেখ আফজাল হোসেন বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. এনামউজ্জামান।