৭২ এ জাতীয় সরকার গঠন করা উচিৎ ছিল: আম্বিয়া

স্বাধীনতার পর ১৯৭২ সালে দেশে জাতীয় সরকার গঠন করা উচিৎ ছিল বলে মন্তব্য করেছেন বাংলাদেশ জাসদের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2019, 05:24 PM
Updated : 17 April 2019, 05:24 PM

তা যদি হত, তাহলে ইতিহাস বিকৃতি রোধ করা যেত বলে মনে করেন তিনি।

ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বুধবার জাতীয় প্রেস ক্লাবে দলের এক আলোচনা অনুষ্ঠানে এই মত প্রকাশ করেন বাংলাদেশ জাসদের সভাপতি।

মুক্তিযোদ্ধা আম্বিয়া বলেন, “১৯৭২ সালে এদেশে জাতীয় সরকার গঠন হলে হয়ত ইতিহাস আরও সঠিকভাবে লিপিবদ্ধ হতে পারত। ওসমানী সাহেবের কিছু ভূল এবং বঙ্গবন্ধুকে ভূল পরামর্শ জনগণের যুদ্ধ ও আত্মত্যাগ কিছুটা অবমূল্যায়িত হয়েছে।

“এর খেসারত এখনও জাতি দিচ্ছে। নানা ফাঁক-ফোকর দিয়ে ইতিহাসে স্বাধীনতার ঘোষক আমদানি করার চেষ্টা হচ্ছে।”

স্বাধীনতার ঘোষণায় স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদের অবদানের স্বীকৃতিও দেওয়া উচিৎ বলে মন্তব্য করেন আম্বিয়া।

সভায় কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আবদুর রাজ্জাক মুক্তিযুদ্ধের প্রস্তুতিতে তৎকালীন ছাত্রলীগ ও কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের ভূমিকা স্মরণ করে বলেন, ”আমি তখন কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে ময়মনসিংহে ছিলাম। ১৯৭১ এর ৩ মার্চ গভীর রাতে ছাত্রলীগের দু’জন কেন্দ্রীয় নেতা কৃষি বিশ্¦বিদ্যালয়ের হলে আমার রুমে এসে স্বাধীন বাংলার সোনালী মানচিত্র খচিত স্বাধীনতার পতাকা দেন ও জাতীয় সঙ্গীত হিসেবে ”আমার সোনার বাংলা” গেয়ে সব অনুষ্ঠান শুরু করার নির্দেশ পৌঁছে দেন।”

বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দিন খান বাদল বলেন, “মুক্তিযুদ্ধ কোনো একক ব্যক্তি বা দলের বিষয় ছিল না। মুক্তিযুদ্ধে সকলের অবদানের স্বীকৃতি যার যেটা প্রাপ্য সেটা দিতে হবে।”

আম্বিয়া ১৭ এপ্রিল মুজিবনগর দিবসকে জাতীয় দিবস ঘোষণার দাবি জানান।

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে তিনি বলেন, “মনে হয়, অশুভ শক্তি বেশি সক্রিয়। দেশবাসীকে যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। গণতন্ত্র ও সাংবিধানিক শাসন রক্ষার স্বার্থে জনগণকে ভোটে ফিরিয়ে আনার পথ করতে হবে, নয়ত বিপদ বাড়বে ছাড়া কমবে না।”

ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, “স্বাধীন বাংলাদেশে মানুষে মানুষে বৈষম্য যে হারে বাড়ছে, তাতে আমরা মুক্তিযুদ্ধের ঘোষণাপত্রের প্রতি অনুগত কি না, সে প্রশ্ন উঠতে পারে।”

বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান বলেন, “গণতন্ত্রকে ধ্বংস করার জন্য এক দল ষড়যন্ত্রকারী সরকারের চাটুকার সেজে আমাদেরকে বিভ্রান্ত করছে।”

গণআজাদী লীগ সভাপতি এস কে সিকদার, ন্যাপ নেতা আব্দুর রশিদ সরকার, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসন, বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেন, মোহাম্মদ খালেদ, করিম সিকদার সভায় বক্তব্য রাখেন।