ময়মনসিংহ সিটি মেয়র পদে নৌকার প্রার্থী টিটু

ময়মনসিংহের সাবেক পৌর মেয়র ইকরামুল হক টিটুকেই নবগঠিত এ সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে নৌকার প্রার্থী করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2019, 02:03 PM
Updated : 5 April 2019, 03:27 PM

শুক্রবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে দলের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত হয় বলে দলের উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া জানান।

ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি ইকরামুল হক টিটু পৌরসভার বিলুপ্তির পর নতুন সিটি করপোরেশনের প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

৫ মে ময়মনসিংহ সিটির প্রথম ভোট সামনে রেখে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে টিটুসহ ছয় জনের নাম পাঠানো হয়েছিল মেয়র পদে মনোনয়নের জন্য।  

এরপর মঙ্গলবার মনোনয়ন ফরম বিতরণ শুরু হয়। টিটু ছাড়াও ময়মনসিংহ মহানগর আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল হক, সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত, সহ সভাপতি সাদেক খান মিল্কি, সদস্য এ কে এম সাজ্জাদ হোসেন শাহিন ও আল নূর রাজীব মনোনয়ন ফরম জমা দেন।

শুক্রবার আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড বৈঠক করে মেয়র পদের প্রার্থী হিসেবে টিটুকেই বিছে নিল।

এদিকে টিটুর মনোনয়ন নিশ্চিত হওয়ার খবরে রাতে ময়মনসিংহ শহরের জিরো-পয়েন্ট থেকে আনন্দ মিছিল বের করে তার সমর্থকরা। শহর ছাত্রলীগের সভাপতি আব্দুল্লাহ আল মামুন আরিফের নেতৃত্বে মিছিলটি শহরের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে। 

ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চর ঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকা নিয়ে গত বছর অক্টোবরে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠনের গেজেট প্রকাশ করে সরকার।

বাংলাদেশের দ্বাদশ এই সিটি করপোরেশনের আয়তন ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার; ভোটার আছেন ৩ লাখ ২ হাজার ১০৯ জন।

চলতি বছরের ২৮ জানুয়ারি ময়মনসিংহ সিটি করপোরেশনকে ৩৩টি সাধারণ এবং ১১টি সংরক্ষিত ওয়ার্ডে ভাগ করে সীমানা সংক্রান্ত গেজেট প্রকাশ করা হয়।

এরপর গত ২৫ মার্চ এ সিটির প্রথম নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। জানানো হয় ৫ মে ময়মনসিংহ সিটির ১৩০টি কেন্দ্রের সবগুলোতেই ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে।

তফসিল অনুযায়ী, মেয়র ও কাউন্সিলর পদে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নত্র জমার শেষ সময় ৮ এপ্রিল; মনোনয়নপত্র বাছাই ১০ এপ্রিল ও প্রত্যাহারের শেষ সময় ১৭ এপ্রিল।

ময়মনসিংহের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আলীমুজ্জামানকে এ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা এবং ১১ জন জেলা নির্বাচন কর্মকর্তাকে সহকারী রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে।