মনে হয় গণতন্ত্রের পথ ভুলতে বসেছে: আম্বিয়া

আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে তাদের জোটসঙ্গী জাসদ একাংশের সভাপতি শরীফ নুরুল আম্বিয়া বলেছেন, ক্ষমতাসীনদের কথাবার্তায় মনে হয় তারা গণতন্ত্রের পথ ভুলতে বসেছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 06:48 PM
Updated : 24 March 2019, 10:25 AM

বাংলাদেশে একদলীয় ব্যবস্থা গ্রহণযোগ্য হবে না মন্তব্য করে তিনি বলেছেন, এ বিষয়ে ১৪ দলের সতর্ক হওয়ার সময় হয়েছে।

স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার বাংলাদেশ জাসদ আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে একাদশ সংসদ নির্বাচন নিয়ে কথা বলেন তিনি।

আম্বিয়া বলেন, “একাদশ সংসদ নির্বাচনের নৈতিক ঘাটতি রয়েছে, তা পূরণ করতে হবে। উপজেলা নির্বাচন একতরফা হচ্ছে, তা ভালো নয়। প্রকৃত নির্বাচনের পরিবেশ গড়ে তোলার বিকল্প নেই। এটা সরকারকে করতে হবে।

“আমরা আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ নির্মাণ করতে চাই। সেজন্য যে রাজনীতি-নির্বাচন-প্রশাসন দরকার সে বিষয়ে স্পষ্ট কিছু দেখা যাচ্ছে না।”

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক জাসদের এই নেতা বলেন, “সরকারের কথাবার্তায় মনে হয়, তারা গণতন্ত্রের পথ ভুলতে বসেছেন। একদলীয় প্রথা এদেশে গ্রহণযোগ্য হবে না, আগেও হয় নাই। ১৪ দলকে এ বিষয়ে সতর্ক হওয়ার সময় এসেছে।”

বক্তব্য দিচ্ছেন জাসদ নেতা মুশতাক হোসেন, মঞ্চে বসে আছেন শরীফ নুরুল আম্বিয়া (বাঁ থেকে তৃতীয়)

বাংলাদেশে জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধের দাবিও জানান তিনি।

জাসদের এই অংশের সাংগঠনিক সম্পাদক হোসাইন আহমেদ তফছিরের সঞ্চালনায় অনুষ্ঠানে দলের কার্যকরী সভাপতি মইনউদ্দিন খান বাদল, সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এম এ করিম, গণতন্ত্রী পার্টির সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন এবং বাংলাদেশ জাসদের স্থায়ী কমিটির সদস্য মুশতাক হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।