গণপরিবহন ব্যবস্থা ‘রাজনৈতিক প্রভাবমুক্ত’ করার আহ্বান কামালের

নিরাপদ সড়ক নিশ্চিত করতে রাজনৈতিক প্রভাবমুক্ত গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন গণফোরাম সভাপতি কামাল হোসেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2019, 03:12 PM
Updated : 23 March 2019, 03:12 PM

জাতীয় প্রেস ক্লাবে শনিবার বিকালে এক সংবাদ সম্মেলনে গণফোরামের পক্ষ থেকে এজন্য ১৪ দফা সুপারিশ তুলে ধরা হয়।

সংবাদ সম্মেলনে কামাল হোসেন বলেন, “রাজনৈতিক প্রভাবের জন্য শুধু দুর্নীতির প্রসারই পায় না, আইন মানার ব্যাপারে যে দায়িত্ববোধ থাকার কথা সেটাও থাকে না। এর ফলে আইনের শাসনও থাকেনা। এটা অন্যান্য ক্ষেত্রে যেমন সত্য, পরিবহনের ক্ষেত্রেও সত্য। মূলত এটা তো সুশাসনের ঘাটতি। এই সুশাসনের জন্য দরকার আইনের নিরপেক্ষ কার্য্কর প্রয়োগ।”

তিনি বলেন, “পুলিশ তাদের দায়িত্ব পালন করবে যে লক্ষ্যে আইন প্রণয়ন করা হয়েছে সেই লক্ষ্যকে সামনে রেখেই । কিন্তু পুলিশ যদি অন্যভাবে প্রভাবিত হয়, তাদেরকে যদি কেউ অন্যভাবে দুর্বল করে ফেলে তখন সে আইনের শাসন থেকে সরে যায়।

“এখন রাস্তাঘাটে যে অরাজকতা দেখছেন সেগুলো এজন্য ঘটে এবং সেই বিশৃঙ্খলা থাকার কারণে একদিক থেকে অন্যদিকে গাড়ি ছুটছে, মোটর সাইকেল ছুটছে, বিভিন্ন অনিয়ম ঘটছে। দুর্ঘটনা দায়িত্বহীন অবহেলার একটা ফসল। কোনো রকমে আইন মেনে চলা তো দূরের কথা, আইন অমান্য করা একটা মহামারি আকার ধারণ করেছে।”

আইনশৃঙ্খলা বাহিনীসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলাই দুর্ঘটনা কারণ উল্লেখ করে তিনি বলেন, “অবহেলার জন্য কারা দায়ী সেটা চিহ্নিত করতে হবে। প্রত্যেকবারই দুর্ঘটনার পরে পত্রিকায় আসে যে, এখন যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে। কিন্তু যথাযথ ব্যবস্থা কোনোদিনই গ্রহণ করা হয়নি।

“ফলে প্রত্যেক বছর দুর্ঘটনার সংখ্যা, নিহতদের সংখ্যা বাড়ছে। বাড়তে বাড়তে এটা ভয়াবহ আকার ধারণ করেছে। চারিদিকে এই ব্যাপারে উদ্বেগ সৃষ্টি হয়েছে।”

সংবাদ সম্মেলনে গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু জানান, নিরাপদ সড়কের দাবিতে আগামী ১ এপ্রিল বিকাল তিনটা থেকে পাঁচটা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করবে দল।

“সেখানে নিরাপদ সড়কের দাবির সাথে গ্যাসের মূল্য বৃদ্ধির প্রস্তাব প্রত্যাহারের দাবিও থাকবে।”

জাতীয় প্রেস ক্লাবের হলে গণফোরামের উদ্যোগে ‘সড়কে নৈরাজ্য বন্ধ ও নিরাপদ সড়কে’র দাবিতে সংবাদ সম্মেলনে মূল বক্তব্য পাঠ করেন দলের প্রেসিডিয়াম সদস্য আমসা আমিন। তিনি দলের ১৪ দফা দাবি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে গণফোরামের নির্বাহী সভাপতি মফিজুল ইসলাম খান কামাল, সুব্রত চৌধুরী, কেন্দ্রীয় নেতা আবু সাইয়িদ, মহসিন রশিদ, প্রেসিডিয়াম সদস্য জগলুল হায়দার চৌধুরী, মোশতাক আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।