গ্যাসের দাম যেন সহনীয় থাকে: নাসিম

বিতরণ কোম্পানিগুলো গ্যাসের দাম বাড়ানোর যে প্রস্তাব দিয়েছে, তা বিবেচনা করার ক্ষেত্রে গ্রাহকদের স্বার্থকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানিয়েছেন চৌদ্দ দলের মুখপাত্র আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির সদস্য মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2019, 01:53 PM
Updated : 15 March 2019, 01:53 PM

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে এ অনুষ্ঠানে তিনি বলেন, “গ্যাস একটি অমূল্য সম্পদ। সম্প্রতি গ্যাসের মূল্য বৃদ্ধির ব্যাপারে সরকার যে উদ্যোগ নিয়েছে এ ব্যাপারে আমি জ্বালানিমন্ত্রীকে বলব, গ্যাসের মূল্য বৃদ্ধি যেন একটা সহনীয় পর্যায়ে থাকে।”

গ্যাসের দাম সমন্বয়ে বিভিন্ন ডিস্ট্রিবিউশন কোম্পানির প্রস্তাবের ওপর বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চার দিনের গণশুনানি বৃহস্পতিবার শেষ হয়।

আমদানি করা এলএনজির উচ্চ মূল্য সমন্বয়ে গ্যাসের দাম গড়ে ১০২ শতাংশ বৃদ্ধির প্রস্তাবের ওপর শুনানি অনুষ্ঠিত হলেও বাস্তবতা ও ন্যায্যতার ভিত্তিতেই নতুন মূল্য ঠিক করা হবে বলে কমিশনের চেয়ারম্যান মনোয়ার হোসেন শুনানি শেষে আশ্বাস দেন।

উন্নয়ন ধরে রাখতে গ্যাসের মূল্য যেন গ্রাহকবান্ধব থাকে- সে দিকে দৃষ্টি আকর্ষণ করে নাসিম বলেন, “দেশ সর্বক্ষেত্রে এগিয়ে চলছে, এই সময়ে গ্যাসের মূল্যবৃদ্ধির বিষয়টা করপোরেশন যেন পুনর্বিবেচনা করে।”

‘স্বাধীনতাবিরোধীদের প্রশ্রয় দিয়েছিলেন এরশাদও’

শামিম আহমেদের লেখা ‘শেখ হাসিনা ও ঘুরে দাঁড়ানোর বাংলাদেশ’ বইয়ের মোড়ক উন্মোচন উপক্ষে এ অনুষ্ঠানে এসে জোটসঙ্গী জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের ভূমিকার সমালোচনা করেন আওয়ামী লীগ নেতা নাসিম।

তিনি বলেন, “ক্ষমতায় থাকতে এরশাদও একাত্তরের ঘাতক ও পঁচাত্তরের ঘাতকদের আশ্রয় প্রশ্রয় দিয়েছেন। এই অপশক্তিকে বারবার বিএনপি-জামায়াত গোষ্ঠী সহায়তা করেছে।”

সাম্প্রদায়িক শক্তিকে আর কখনও ক্ষমতায় আসতে দেওয়া হবে না মন্তব্য করে নাসিম বলেন, “আওয়ামী লীগের সমালোচনা করেন, সরকারের সমালোচনা করেন, কোনো সমস্যা নেই। কিন্তু ওই সাম্প্রদায়িক শক্তিকে সহযোগিতা করার অর্থ হল একাত্তরে যারা আমাদের স্বাধীনতাকে হত্যা করার চেষ্টা করেছিল, লক্ষ লক্ষ মানুষকে হত্যা করেছিল তাদের সহায়তা করা।” 

কারাবন্দি খালেজা জিয়া বিএনপির অতীত কর্মকাণ্ডের ফল ভোগ করছেন মন্তব্য করে এই আওয়ামী লীগ নেতা বলেন, “আমরা চাই না কোনো রাজনৈতিক নেতা জেল খাটুক। তারপরও বলতে বাধ্য হচ্ছি, বিএনপি অতীতে যে পাপ করেছে তার ফল হিসেবেই খালেদা জিয়া এখন জেলে।”

লেখক শামিম আহমেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা বক্তব্য দেন।