মৃতের সংখ্যা যাই হোক, ঘটনাটা ভয়াবহ: কামাল হোসেন

গণফোরামের সভাপতি ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন বলেছেন, চকবাজারের অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা যাই হোক না কেন, এ ঘটনা সবাইকে নাড়া দিয়েছে। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2019, 08:48 PM
Updated : 21 Feb 2019, 08:48 PM

বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে গিয়ে জেলা প্রশাসনের কর্মকর্তাদের কাছে খোঁজ-খবর নেন তিনি। ঢাকার বিভাগীয় কমিশনার কে এম আলী আজম তাকে লাশের সংখ্যা, ঘটনা ও সরকারের পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন।

ফেরার পথে কামাল হোসেন সাংবাদিকদের বলেন, “এখনো এটা তদন্তসাপেক্ষ বিষয়, আমরা খোঁজ-খবর নিচ্ছি। কেউ বলে গাড়ির সিলিন্ডার বিস্ফোরণ, কেউ অন্য কিছু বলে। সরকার থেকে যারা আছেন, এরা খুব পরিশ্রম করছেন। এই রাত সাড়ে ৯টা পর্যন্ত সবাই বসে আছেন।" 

বুধবার রাতে চকবাজারের চুড়িহাট্টা এলাকায় কয়েকটি ভবনে আগুন লাগার পর ১৫ ঘণ্টার চেষ্টায় তা পুরোপুরি নেভাতে সক্ষম হয় ফায়ার সার্ভিস। এ ঘটনায় নিহত হয়েছেন অন্তত ৬৭ জন।

গণফোরাম সভাপতি বলেন, "এটা সবাইকে খুব একটা নাড়া দিয়েছে, আমি মনে করি। সারাদেশেই কিন্তু এটা একটা বড় ঘটনা, ভয়াবহ ঘটনা। এখানে তো বলছে ৬১টা (লাশ) প্রমাণিত, কিন্তু আমরা তো অলরেডি টিভিতে আশির কথাও শুনেছি। কেউ বলছে ১০০ থেকে ২০০ হতে পারে। তো এগুলো সব এস্টিমেট করা হচ্ছে। ৪০ থেকে ৬০ এটা তো কম না। ১০০ তো বেশি, ২০০ আরো বেশি। তবে ঘটনাটা খুবই ভয়াবহ।"

বিভীষিকাময় অগ্নিকাণ্ডের সাক্ষী নন্দ কুমার দত্ত রোডের পুড়ে যাওয়া চারতলা বাড়ি। ছবি: আব্দুল্লাহ আল মমীন

২০০৯ সালে নিমতলীতে ভয়াবহ অগ্নিকাণ্ডের পর তদন্ত কমিটির সুপারিশগুলো কার্যকর না হওয়ায় এরকম আরেকটি ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটল বলে মনে করছেন কামাল হোসেন।

তিনি বলেন, "তদন্তের ভিত্তিতে দেখতে হবে কী কী হয়েছিল। কী কী সুপারিশ হয়েছিল সেগুলোও দেখতে হবে, কতখানি সেগুলো কার্যকর হয়েছিল সেগুলোও দেখতে হবে।

“আর এবারের অভিজ্ঞতার আলোকে সবাই কী কী সুপারিশ করবে সেটাও দেখতে হবে। পুরো ঘটনাটি জেনেই আমরা বুঝতে পারব কী কী সুপারিশ করা উচিত।"